গ্যালাক্সি নেক্সাস ও নেক্সাস ৭ ব্যবহারকারীরা অ্যান্ড্রয়েড ৪.২ আপডেট পেতে শুরু করেছেন

গুগলের নেক্সাস ডিভাইস নিয়ে বিশ্বজুড়ে কেন অনেক বেশি সাড়া পড়েছে বলতে পারেন? এর প্রথম ও প্রধান কারণ হলো, এগুলো গুগলের নিজস্ব তত্ত্বাবধানে তৈরি ডিভাইস। আর তাই অ্যান্ড্রয়েডের যে কোনো সংস্করণের আপডেট সবার আগে নেক্সাস ডিভাইসগুলো পেয়ে থাকে। এবারও তার ব্যতিক্রম হলো না। পূর্ব ঘোষণা অনুযায়ী আজ ১৩ই নভেম্বর নেক্সাস ৪ ও নেক্সাস ১০ গুগল প্লে স্টোরে উন্মুক্ত হয়েছে। সঙ্গে এসেছে অ্যান্ড্রয়েড ৪.২ জেলি বিন। আর এরই মধ্যে অনেক গ্যালাক্সি নেক্সাস (ফোন) ও পুরনো নেক্সাস ৭ ব্যবহারকারী অ্যান্ড্রয়েড ৪.২ আপডেটও পেয়ে গেছেন।

সূত্র জানিয়েছে, কিছু কিছু ব্যবহারকারী তাদের গ্যালাক্সি নেক্সাস ডিভাইসে ওটিএ (Over-the-Air) আপডেট পেয়েছেন। ফলে বাড়তি কোনো কাজ ছাড়াই সরাসরি তারা তাদের ডিভাইস আপডেট করতে পেরেছেন। গ্যালাক্সি নেক্সাসের নির্দিষ্ট কিছু ডিভাইসে গুগল অ্যান্ড্রয়েড ৪.২ আপডেট দিতে শুরু করেছে। সেইসঙ্গে নেক্সাস ৭-এও আপডেট আসছে বলে জানা গেছে। তবে আপনি চাইলে এখনই আপনার নেক্সাস ৭-এ ইন্সটল করতে পারেন মাত্রই বের হওয়া অ্যান্ড্রয়েড ৪.২ জেলি বিন।

আরও পড়ুনঃ অ্যান্ড্রয়েড ডিরেক্টর বললেন কেন নেক্সাসের দাম কম

মূলত ওটিএ আপডেটের মাধ্যমে ইন্সটল করাই সবচেয়ে সহজ ও সুবিধাজনক। এতে আপনাকে তেমন কিছুই করতে হয় না।  কেবল কয়েকটি ক্লিক করে ইন্টারনেটের সঙ্গে যুক্ত থাকলেই আপডেটটি ডাউনলোড হয়ে ইন্সটল হয়ে যাবে। তাই আমার পরামর্শ হবে আপনার নেক্সাস ৭-এর জন্য ওটিএ আপডেট পাওয়া পর্যন্ত অপেক্ষা করা। তবে অপেক্ষা করতে না চাইলে এখনই ইন্সটল করারও পদ্ধতি রয়েছে। আগ্রহী হলে মন্তব্যের ঘরে অবশ্যই লিখুন। হয়তো আগামী পোস্টেই বলা হবে কীভাবে নেক্সাস ৭-এ অ্যান্ড্রয়েড ৪.২ ইন্সটল করবেন।

অ্যান্ড্রয়েড ৪.২

প্রাথমিকভাবে কি লাইম পাই হবে বলে ধারণা করা হলেও অবশেষে জেলি বিন নামেই মুক্তি দেয়া হলো অ্যান্ড্রয়েড ৪.২ সংস্করণ। এতে কী কী সুবিধা রয়েছে তা নিয়ে ইতোমধ্যেই আমাদের একটি পোস্ট রয়েছে। পড়ুন কী আছে অ্যান্ড্রয়েড ৪.২-এ। মাত্রই বাজারে আসা নেক্সাস ডিভাইসগুলো থেকে নেক্সাস ১০-এ সম্প্রতি মাল্টি-ইউজার ব্যবহারের সুবিধাটির ছবি পাওয়া গেছে।

নেক্সাস ১০

পুরো কম্পিউটারের মতোই অ্যান্ড্রয়েড ৪.২-এ একাধিক ব্যবহারকারী প্রোফাইল যোগ করার সুবিধা দেয়া হয়েছে। এতে করে প্রত্যেক ব্যবহারকারীর আলাদা সেটিংস, ডেস্কটপ কাস্টোমাইজেশন, আলাদা আলাদা অ্যাপ্লিকেশন, গুগল অ্যাকাউন্ট ইত্যাদি পারসোনাল সেটিংসগুলো সেভ থাকবে। পাশাপাশি ওয়াই-ফাই নেটওয়ার্কের পাসওয়ার্ডের মতো কিছু কিছু গ্লোবাল সেটিংসও রয়েছে যেগুলো সব ব্যবহারকারীর অ্যাকাউন্টেই সেভ থাকবে।

পাঠকরা নিশ্চয়ই এতক্ষণে বুঝে গেছেন কেন নেক্সাস ডিভাইসের চাহিদা বেশি। যেখানে নতুন সংস্করণ আসার পর অন্যান্য ফোনে মাসের পর মাস অপেক্ষা করতে হয়, সেখানে নেক্সাস ব্যবহারকারীরা ৪.২ আসার প্রথম দিনই আপডেটের সুযোগ পেয়ে গেছেন। এটিও গুগলের নতুন চমৎকার স্মার্টফোন নেক্সাস ৪ এর বিক্রির হার বাড়াতে কাজে দেবে।

নেক্সাস ৪, নেক্সাস ৭ এবং নেক্সাস ১০ থেকে আপনাকে পছন্দ করতে দেয়া হলে কোনটি বেছে নেবেন এবং কেন?

  • Nexus 7 3G

  • আমি নেক্সাস ১০ নিব। কারন শুধু প্রসেসর বাদে আর সব জায়গায় নেক্সাস ১০ এগিয়ে আছে। আর আমার জন্য ডুয়েল কোর ১.৭ যঠেষ্ঠ।

    • আমার জন্য দামটা বেশি হয়ে গেছে। নেক্সাস ৭ নিতে চাচ্ছিলাম কিন্তু দাম বাংলাদেশে প্রায় ১০০ ডলার বেশি।

  • স্বপ্নিল

    Nexus 4-এর দাম কত হতে পারে?

    • মূল দাম ২৪ ০০০ টাকা। বাংলাদেশে ৩০ ছাড়াতে পারে।

  • Nexus 4 বা Nexus 7 যদি বাংলাদেশ এ আসে তাহলে কোথায় পাওয়া যাবে? কোন নির্দিষ্ট সরুম এ পাওা যাবে কি? আর কবে নাগাদ আস্তে পারে এই দেশে? আমাদের মত হতভাগা অ্যান্ডরএড লাভার রা যে কখন একটু শান্তি পাবে জানেন কিছু? Nexus 7 3G ভার্শন টা ৩০,০০০ টাকায় পায়লে নিয়ে নিব। এক্ত সন্ধান দিতে পারলে ভাল হত।

    • নেক্সাস ৭ বাংলাদেশে বসুন্ধরা সিটিতে পাওয়া যায়। তবে ৩জি এখনও বের হয়নি।