গুগল হ‍্যাংআউটস ভিডিও কলে অংশ নেয়া যাবে গুগল অ‍্যাকাউন্ট ছাড়াই

google-wall-logo

গুগল হ‍্যাংআউটস ভিডিও কলিংয়ের জন‍্য অন‍্যতম জনপ্রিয় একটি সেবা। প্রাথমিকভাবে গুগল প্লাসের অংশ হিসেবে এই সেবাটি চালু করা হলেও পরবর্তীতে গুগল প্লাস থেকে আলাদা করে সম্পূর্ণ নিজস্ব একটি সেবা হিসেবে গুগল হ‍্যাংআউটসের ঘোষণা দেয় গুগল। কিন্তু এবারই প্রথম গুগল অ‍্যাকাউন্ট ছাড়াও হ‍্যাংআউটস-এ অংশ নিতে পারার সুবিধা চালু হলো।

hangoutsinvite

গুগল জানিয়েছে, হ‍্যাংআউটস সেবার মাধ‍্যমে নতুন হ‍্যাংআউট চালু করতে হলে আপনাকে গুগল অ‍্যাকাউন্টে লগইন করতে হবে, কিন্তু কাউকে আপনার হ‍্যাংআউট তথা ভিডিও কলিং-এ আমন্ত্রণ জানাতে তাদের গুগল অ‍্যাকাউন্ট থাকতে হবে না। অর্থাৎ, যে কাউকে আপনি হ‍্যাংআউটে আমন্ত্রণ জানাতে পারবেন এবং কোনো প্রকার লগইন করা ছাড়াই তারা ভিডিও কলে অংশ নিতে পারবেন। কেবল হ‍্যাংআউটে ঢোকার সময় ব‍্যবহারকারীকে তার নাম লিখতে হবে।

গুগল আরও জানিয়েছে, গুগল ‍অ‍্যাকাউন্ট ছাড়াও ভিডিও কলে অংশ নিতে পারার সুবিধাটি ব‍্যবহারকারীরা অনেকদিন ধরেই চেয়ে আসছিলেন। এ সপ্তাহ থেকেই নতুন এই সুবিধাটি হ‍্যাংআউটস-এ চালু হতে যাচ্ছে।

ভিডিও কলিং-এর জন‍্য স্কাইপের জনপ্রিয়তা এখনও শীর্ষে থাকলেও অনেকেই গুগল হ‍্যাংআউটকে বেছে নেন। গুগল হ‍্যাংআউটের মাধ‍্যমে প্রয়োজনে স্ক্রিন শেয়ারিং-এরও সুবিধা রয়েছে। এর মধ‍্যে যে কেউ তার ভিডিওর বদলে কম্পিউটারের স্ক্রিন শেয়ার করতে পারবেন। পাশাপাশি হ‍্যাংআউটস চলাকালীন ড্রয়িং, ইউটিউব ভিডিও দেখাসহ বিভিন্ন ধরনের কাজ করার সুবিধা রয়েছে। হ‍্যাংআউটস স্ক্রিন থেকেই উপযোগী বিভিন্ন অ‍্যাপ যোগ করে নেয়া যাবে। এসব বাড়তি সুবিধার জন‍্যই কর্মক্ষেত্রে ইদানীং স্কাইপের চেয়ে হ‍্যাংআউটসের জনপ্রিয়তা বেড়ে চলেছে।

গুগল হ‍্যাংআউটস প্রায় সব অ‍্যান্ড্রয়েড ফোনেই প্রি-ইন্সটলড থাকে। ওয়েব থেকেও এই ঠিকানায় ব‍্যবহার করা যাবে গুগল হ‍্যাংআউটস: http://hangouts.google.com

ভিডিও কলের জন‍্য আপনার ফেভারিট অ‍্যাপ্লিকেশন বা সার্ভিস কোনটি?

  • arshad

    Hangout