হ্যান্ডস-অন রিভিউ: Symphony Roar A50 অ্যান্ড্রয়েড ওয়ান

গেমিং পারফরম্যান্স

আগেভাগেই বলে রাখি যে, গেমিংয়ের খুব একটা অভ্যাস নেই আমার। মাঝে মাঝে টুকটাক দুই-একটা গেম খেলা হয়, কিন্তু সেগুলো সাবওয়ে সার্ফার কিংবা সার্কেল-এর মতো সাধারণ গেম, হাই ডেফিনিশন কোনো গেম নয়। তবে বাংলাদেশের অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীদের অধিকাংশই ফোন কেনেনই এইচডি গেম খেলার জন্য। আর তাই অ্যান্ড্রয়েড ওয়ান ফোনটির গেমিং পারফরম্যান্সের গুরুত্ব বোধহয় ফোন কলের পারফরম্যান্সের চেয়েও বেশি!

real racing on symphony roar a50

সিম্ফনি রোর এ৫০ ফোনে রিয়েল রেসিং ৩ গেমিংয়ের স্ক্রিনশট।

জনপ্রিয় বেশ কয়েকটি এইচডি গেম টেস্ট করা হয়েছে Symphony Roar A50 অ্যান্ড্রয়েড ওয়ান ফোনটিতে। তার মধ্যে সাবওয়ে সার্ফার, ক্যান্ডি ক্রাশ বা মিনিয়ন রাশ এর মতো মজার অথচ ছোট ছোট গেমের পাশাপাশি মডার্ন কমব্যাট, অ্যাসফাল্ট ৮, রিয়েল রেসিং ৩ ও জিটিএ স্যান অ্যানড্রিয়াস (এটা কীভাবে বাদ দেয়া যায় বলুন!) গেমও টেস্ট করা হয়েছে।

symphony roar a50 gaming performance

ভিডিও গেম টেস্ট করার সময় আমরা একমত হয়েছি যে, এর গেমিং পারফরম্যান্সও দারুণ স্মুথ। জিটিএ স্যান অ্যান্ড্রিয়াস ফুল গ্রাফিক্সে বিন্দুমাত্র ল্যাগ ছাড়া খেলা যায় সিম্ফনি রোর এ৫০ ফোনটিতে। সেই সঙ্গে প্রায় সবগুলো গেমেই ভালো পারফরম্যান্স পেয়েছি আমরা। এমনটা বলছি না যে কোনো গেমেই ল্যাগ করবে না, কেননা হয়তো দেখা যাবে একই গেম অন্যান্য ডিভাইসে ল্যাগ করছে, কিন্তু ফোন রিস্টার্ট করলে কিংবা ব্যাকগ্রাউন্ড অ্যাপ ক্লোজ করলে পারফরম্যান্স আবার ভালো হয়ে যাচ্ছে। তবে সবমিলিয়ে বললে গ্রাফিক্স পারফরম্যান্স, দারুণ ডিসপ্লে ও অসাধারণ টাচ রেসপন্স সহ গেমিং এর জন্য বাজেটের মধ্যে বেশ ভালো একটি ফোনের খেতাব সিম্ফনি অ্যান্ড্রয়েড ওয়ানকে দেয়া যায়।

বেঞ্চমার্ক

symphony roar a50 geekbench benchmark

বেঞ্চমার্ক ব্যাপারটা নিয়ে ইতিমধ্যেই বলেছি। বেঞ্চমার্ক স্কোর কেন সবসময় বাস্তবসম্মত নয় তাও বলেছি। কিন্তু তাই বলে বেঞ্চমার্ক বাদ দেয়া যাচ্ছে না। কোনো রিভিউই যেন বেঞ্চমার্ক ছাড়া সম্পর্ণূ নয়। আর তাই নিচে থাকছে জনপ্রিয় দু’টি বেঞ্চমার্ক অ্যাপ্লিকেশনের বেঞ্চমার্ক স্কোর।

প্রথমেই দেখে নিন Symphony Roar A50 অ্যান্ড্রয়েড ওয়ান ফোনটির AnTuTu Benchmark result:

symphony roar a50 antutu benchmark

এবার গ্রাফিক্স বেঞ্চমার্ক হিসেবে দেখছি Nenamark2 এর স্কোর, যা মূলত ডিভাইসের ফ্রেম-পার-সেকেন্ড দেখিয়ে থাকে।

symphony roar a50 nenmark2

এসব বেঞ্চমার্ক অ্যাপ্লিকেশনের বাইরেও যদি কোনো অ্যাপ্লিকেশনের মাধ্যমে সেটটির বেঞ্চমার্ক করতে চান, তাহলে মন্তব্যের ঘরে অবশ্যই জানান। সম্ভব হলে সেটটির বেঞ্চমার্ক করে ফলাফল মূল রিভিউতে যোগ করে দেয়া হবে।

মিউজিক কোয়ালিটি

প্রথমেই বলে নিই, সিম্ফনি রোর এ৫০ ফোনের সঙ্গে যে হেডফোন দেয়া থাকে, তা কোনো কাজেরই না। কেবল সাপ্লাইড হেডফোনের জন্য অনেকেই ফোনটির মিউজিক কোয়ালিটি খারাপ বলে অভিযোগ করেন। তবে আমি সিম্ফনির দেয়া হেডফোন বাদ দিয়ে পুরনো স্যামসাং চ্যাম্প ডুয়োস ফোনের সঙ্গে থাকা হেডফোন (যেগুলো আমার ফেভারিট) দিয়ে মিউজিক কোয়ালিটি টেস্ট করেছি।

symphony android one front camera

মিউজিক কোয়ালিটি যে অসাধারণ তেমনটা বলা যাবে না, তবে সিংহভাগ মিউজিকপ্রেমীরাই হয়তো এর কোয়ালিটি নিয়ে সন্তুষ্ট থাকবেন। হার্ডকোর মিউজিক ফ্যান যারা তারা হয়তো বিভিন্ন মিউজিক টুইকিং অ্যাপ্লিকেশন কাজে লাগাতে চাইবেন, তবে সাধারণ গান শোনা, মুভি দেখা, রেডিও শোনা ইত্যাদির জন্য সিম্ফনির নতুন এই অ্যান্ড্রয়েড ওয়ান ফোনটি পারফেক্টই বলা চলে।

এছাড়াও ফোনের লাউডস্পিকার যথেষ্টই জোরালো ও স্পষ্ট। ইউটিউব ভিডিও, মুভি ও গেম খেলার সময় এর আওয়াজ যথেষ্ট জোরালো মনে হয়েছে। মূল লাউডস্পিকার ফোনের পেছন দিকে, যে কারণে পুরোপুরি আওয়াজ শুনতে আপনাকে ফোনটি হাতে রাখতে হবে। সবমিলিয়ে মিউজিক বা সাউন্ড কোয়ালিটি একেবারেই খারাপ না।

এরপরের পাতায়: সফটওয়্যার, ইন্টারনেট ও অন্যান্য