অ্যান্ড্রয়েড ট্যাবলেটের জন্য এলো মাইক্রোসফট অফিস পূর্ণ সংস্করণ

office for android

অ্যান্ড্রয়েড ট্যাবলেট মার্কেটে নানা ক্ষেত্রে নিজের জনপ্রিয়তা তুলে ধরতে পারলেও একটি ক্ষেত্রেই সর্বদাই বলা যায় পিছিয়ে ছিল। আর তা ছিল অফিস অ্যাপস এর ক্ষেত্রে। যেখানে অ্যাপল তাদের আইওয়ার্কস নিয়ে সফলতা লাভ করতে পেরেছিল, সেখানে গুগল এখনও তাদের কোন অফিস অ্যাপ নিয়ে তেমন সফলতা লাভ করতে পারেনি। তাছাড়া কোন অফিস অ্যাপই মাইক্রোসফটের অফিস এর সমকক্ষ হতে পারেনি। যে কারনে মাইক্রোসফটের অফিস অ্যাপ এর প্রতি চাহিদা সর্বদাই বিদ্যমান ছিল।

আর সেই সুযোগ কাজে লাগিয়ে এ বছরের শুরু নাগাদ মাইক্রোসফট সকলের জন্যে একটি বেটা সংস্করণ উন্মুক্ত করে যা কিনা অ্যান্ড্রয়েড ট্যাবলেটকে কেন্দ্র করে প্রস্তুত করা। আর আজ মাইক্রোসফট সেই বেটা সংস্করণ থেকে বেরিয়ে এসেছে। অর্থাৎ, অ্যাপটি সম্পূর্ণভাবে প্রস্তুত অ্যান্ড্রয়েড ট্যাবলেট ব্যবহারকারীদের জন্যে। জানা গেছে, আজ থেকেই অ্যান্ড্রয়েড ট্যাবলেট ব্যবহারকারীরা মাইক্রোসফট অফিস গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করতে পারবেন।

বেটা পিরিয়ডে থাকাকালীন মাইক্রোসফটের অফিস ফর অ্যান্ড্রয়েড অ্যাপটি ভালই সাড়া পেয়েছে। পরীক্ষামূলক অবস্থায়ই এটি প্রায় ৫০০টি বিভিন্ন হার্ডওয়্যারের ৩ হাজারেরও বেশি ভিন্ন ভিন্ন মডেলের ফোনে পরীক্ষা করে হয়েছে মাইক্রোসফট ওয়ার্ড, এক্সেল ও পাওয়ারপয়েন্টের সমন্বিত এই অফিস অ্যাপ। ব্যাপক পরীক্ষার পরই অ্যাপ্লিকেশনটি পূর্ণ সংস্করণ আকারে মুক্তি দিচ্ছে মাইক্রোসফট।

যেহেতু মাইক্রোসফট অফিস হলো বর্তমানে সবচেয়ে জনপ্রিয় অফিস অ্যাপ, তাই এর অ্যান্ড্রয়েড ট্যাবলেটে প্রবেশ করা অ্যান্ড্রয়েড এবং মাইক্রোসফট দু’পক্ষের জন্যই অনেক বড় সফলতা বয়ে আনবে আশা করা যায়। এর মাধ্যমে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা অফিসের কাজ আরও সহজে যেমন করতে পারবে, মাইক্রোসফট ঠিক তেমন অনেক ব্যবহারকারী লাভ করবে। ইতোমধ্যে মাইক্রোসফটের অফিস ফর আইপ্যাড সংস্করণ ৮০ লক্ষ বার ডাউনলোড করা হয়েছে। অ্যান্ড্রয়েডে আসলে এর জনপ্রিয়তা আরও বাড়বে বলেই ধারণা করা হচ্ছে।

মাইক্রোসফটের প্রধান নির্বাহী সত্য নাদেলার পরিকল্পনা অনুযায়ীই কেবল উইন্ডোজ অপারেটিং সিস্টেমেই নয়, বরং সব অপারেটিং সিস্টেমেই সহজলভ্য করা হচ্ছে মাইক্রোসফটের অফিস অ্যাপ্লিকেশন। তারই ধারাবাহিকতায় আজই গুগল প্লে স্টোরে পাওয়া যাবে মাইক্রোসফট অফিস।

  • Mijanur Rashid

    চারটা ডিভাইসের একটাও সাপোর্ট করে না,
    এস থ্রী, নোট থ্রী, নোট থ্রী নিও, গ্যালাক্সি নোট টেনপয়েন্ট ওয়ান,
    যত্তসব ফাউল,