ফ্রি সুবিধা সরিয়ে নিয়ে তোপের মুখে পুশবুলেট

পুশবুলেট অ‍্যান্ড্রয়েড ও আইওএস ব‍্যবহারকারীদের মধ‍্যে বেশ জনপ্রিয় একটি অ‍্যাপ্লিকেশন। একাধিক ডিভাইসের মধ‍্যে ফাইল যেমন ছবি, ভিডিও ইত‍্যাদি ট্রান্সফার করার জন‍্য পুশবুলেট অত‍্যন্ত কার্যকরী একটি পদ্ধতি। এছাড়াও অ‍্যান্ড্রয়েড ফোনের যাবতীয় সব নোটিফিকেশন ব‍্যবহারকারী কম্পিউটারে বসেই দেখতে পারেন পুশবুলেটের মাধ‍্যমে। কিন্তু সম্প্রতি নতুন এক আপডেট ঘোষণা দেয়ার পর তোপের মুখে পড়েছে এই অ‍্যাপ্লিকেশনের ডেভেলপার।

পুশবুলেট এতোদিন পর্যন্ত বিনামূল‍্যেই ব‍্যবহার করা যেত। কিন্তু নতুন ঘোষণায় ডেভেলপাররা পুশবুলেট প্রো সেবার ঘোষণা দিয়েছেন যেখানে মাসে ৫ ডলারের বিনিময়ে অ‍্যাপ্লিকেশনের সব সুবিধা উপভোগ করা যাবে। অ‍্যাপ্লিকেশন ডেভেলপার হিসেবে তাদের অ‍্যাপ্লিকেশন থেকে আয়ের ব‍্যবস্থা করতেই পারে পুশবুলেট। এতে দোষের কিছু নেই। কিন্তু ব‍্যবহারকারীরা ক্ষুব্ধ হয়েছেন কারণ এতোদিন যেসব সেবা ফ্রিতেই উপভোগ‍্য ছিল, সেগুলোই এখন পে-ওয়ালের ভেতর নিয়েছে পুশবুলেট।

পুশবুলেটের অফিসিয়াল ব্লগ পোস্টের মন্তব‍্যে এবং রেডিটে ব‍্যবহারকারীদের অভিযোগ, নতুন কোনো সুবিধা এনে সেটা প্রো কেবল প্রো অ‍্যাকাউন্টের অধীনে রাখতে পারতো। তা না করে যা এতোদিন ফ্রি-তে ছিল তা-ই প্রো-এর অধীনে নিয়ে নেয়া হয়েছে। কেবল তা-ই নয়, প্রতি মাসে ৫ ডলার পুশবুলেট যেসব সেবা অফার করে তার তুলনায় অতিরিক্ত বলেও মন্তব‍্য করেন অনেকে।

উল্লেখ‍্য, পুশবুলেট এখনও বিনামূল‍্যে ব‍্যবহার করতে পারবেন সবাই। কিন্তু এর জনপ্রিয় কিছু ফিচার — যেমন ইউনিভার্সাল কপি পেস্ট, যার মাধ‍্যমে কোনো টেক্সট বা লিংক এক ডিভাইসে কপি করে অন‍্য ডিভাইসে পেস্ট করা সম্ভব — এগুলো কেবল প্রো অ‍্যাকাউন্ট থেকে ব‍্যবহার করা যাবে। এছাড়াও অ‍্যান্ড্রয়েডের নোটিফিকেশন মিরর করা গেলেও ফ্রি অ‍্যাকাউন্ট থেকে সেসব নোটিফিকেশনে কোনো অ‍্যাকশন নেয়ার অপশন থাকবে না।

পুশবুলেট ব‍্যবহার করে এসএমএস, হোয়াটসঅ‍্যাপ ইত‍্যাদি অ‍্যাপ্লিকেশন থেকে মেসেজ পাঠানো যাবে প্রতি মাসে ১০০টি। কেবল প্রো অ‍্যাকাউন্টধারীরাই আনলিমিটেড মেসেজ পাঠাতে পারবেন।

যদিও পুশবুলেট এখন বেশ সমালোচনার মুখে রয়েছে, নোটিফিকেশন মিরর করার জন‍্য এবং একাধিক ডিভাইসে ফাইল ট্রান্সফার করার জন‍্য পুশবুলেট এখনও বেশ কাজের একটি অ‍্যাপ্লিকেশন। তবে পুশবুলেটের এই অনাকাঙ্ক্ষিত ঘোষণায় ক্ষুব্ধ হয়ে অনেকেই এয়ারড্রয়েডের মতো একইরকম অন‍্যান‍্য সেবা ব‍্যবহার করতে শুরু করেছেন।

  • abdullah samaun sayeem

    আপনি কি সুলভ ওয়েব সাইট, ডোমেইন সাইট খুঁজতেছেন?
    ফেসবুক মার্কেটিং খুঁজতেছেন? আপনি ওয়েবসাইট ডোমেইন বানাতে চান
    তাহলে আমাদের সাথে যোগাযোগ করুন !
    ফেসবুক ঠিকানা- https://www.facebook.com/kryptunes
    মোবাইল নাম্বার- 01716-873660
    ওয়েবসাইট দাম- ৩০০০ টাকা
    ব্যাকআপ দাম- ১০০০০ টাকা
    ফেসবুক মার্কেটিং দাম-১০০০০ টাকা