অ্যান্ড্রয়েড ওয়ান ফোনে কেন পাচ্ছেন না ৫.১ ললিপপ আপডেট?

symphony-roar-a50-android-one

অ্যান্ড্রয়েডের সর্বশেষ সংস্করণ, অ্যান্ড্রয়েড ৫.১ (ললিপপ) আপডেট অফিসিয়ালি রিলিজ হয়েছে নেক্সাস সিরিজের ডিভাইসের জন্য। গুগল ডেভেলপারস ওয়েবসাইটে ফ্যাক্টরি ইমেজ পাওয়া যাচ্ছে এসব ডিভাইসের জন্য। তবে গুগলের অফিসিয়াল অ্যান্ড্রয়েড ওয়ান টুইটার অ্যাকাউন্ট জানিয়েছে, এর পাশাপাশি “সামর্থ্যের মধ্যে নেক্সাস” হিসেবে পরিচিত অ্যান্ড্রয়েড ওয়ান সিরিজের জন্যও শীঘ্রই আসছে আপডেট।

ইতোমধ্যেই ভারত ও বাংলাদেশের অনেকেই জানিয়েছেন ললিপপ আপডেট পাওয়ার কথা, যদিও অধিকাংশ ব্যবহারকারীই আপডেটের দেখা পাননি। ব্যবহারকারীদের অল্প অংশের আপডেট পাওয়ার ঘটনার কারণ অনুসন্ধানে বেরিয়ে আসে নেক্সাস সিরিজের ফোনসমূহের আপডেট পাওয়ার প্রক্রিয়া সম্পর্কে রেডিটে গুগলের প্রকৌশলী, ড্যান মরিলের একটি বক্তব্যে

“আপডেট প্রায় সবসময়ই ধাপে ধাপে ব্যবহারকারীদের কাছে পৌছে দেওয়া হয়। প্রথমে প্রায় ১% ব্যবহারকারীর কাছে আপডেট পৌছে দেওয়া হয়, এরপর সেসকল ডিভাইস হতে আসা এরর রিপোর্ট, সাক্সেস রেট ইত্যাদি পর্যবেক্ষণ করে আমরা ত্রুটিবিহীন একটি আপডেট নিশ্চিত করার চেষ্টা করি । এরপর ক্রমান্বয়ে ২৫%, ৫০% করতে করতে ১০০% ব্যবহারকারীই আপডেট পেয়ে যান – প্রায় এক থেকে দুই সপ্তাহের মধ্যে। আর এই ১% পার্সেন্টেজের অর্থ হল, যদি আপনার ডিভাইস যেকোন সময়ে একবার “চেক-ইন” করে,  তবে তার ১% সম্ভবনা আছে আপডেট পাওয়ার। পরবর্তী ধাপের আপডেট শুরু হওয়ার আগ পর্যন্ত আর আপডেট আসার সম্ভবনা খুবই কম।”

আপনি যদি আপনার ফোন হাতে নিয়ে একেবারে প্রতি সেকেন্ডে সেকেন্ডেও আপডেট চেক করতে থাকেন, তাতেও বিশেষ একটা সুবিধা হওয়ার কথা না। আমরা ব্যাপারটাকে হিসেব করে দেখতে পারি।

সাধারণত একটি অ্যান্ড্রয়েড ডিভাইস প্রতি ২৪ ঘন্টায় একবার “চেক-ইন” দেয় গুগলের সার্ভারে। ধরি মাত্র ২০ লক্ষ অ্যান্ড্রয়েড ওয়ান ফোন বিক্রি হয়েছে। এক দিনে সময় হল ২৪ ঘন্টা = ২৪ x ৬০ মিনিট = ২৪ x ৬০ x ৬০ সেকেন্ড = ৮৬৪০০ সেকেন্ড। অতএব, প্রতি সেকেন্ডে গড়ে ২৩+টি ফোন আপডেট চেক করছে। অতএব, আপডেট রোল করার প্রথম ধাপে যতদিন ১% মানুষকে আপডেট দেয়া হবে, তখন আপনি যদি ১০০ বার চেষ্টা করে থাকেন, ১০০ বারের মধ্যে ৪ বার সফল হলেও হতে পারেন।

অনেকে আবার পরামর্শ দিয়ে থাকেন গুগল সার্ভিসেস ফ্রেমওয়ার্ক নামের একটি সার্ভিস ফোর্স স্টপ করে ডাটা ক্লিয়ার করার জন্য। এর ফলে আপনার ডিভাইসের আইডি পরিবর্তিত হয়ে যায়, এতে আপনার ডিভাইস জিসিএম (গুগল ক্লাউড মেসেজিং সার্ভিস, যার মাধ্যমে আপনি বিভিন্ন অ্যাপের পুশ নোটিফিকেশন পেয়ে থাকেন) ঠিকমত কাজ করতে পারবে না, অ্যাপ ক্র্যাশ করতে পারে, নোটিফিকেশন আসা বন্ধ হয়ে যাওয়া সহ অনেক উদ্ভট সমস্যার দেখা মিলতে পারে।

অতএব, আপডেট পাওয়ার সবচেয়ে নিরাপদ ও সহজ উপায় হল স্রেফ অপেক্ষা করা। অ্যান্ড্রয়েড ওয়ান ফোন যখন কিনেছেন, জেনেই কিনেছেন যে এটি আপডেট পাবে। যেখানে অন্য অনেক ফোন হয়তো কখনোই আপডেট পাবে না, সেখানে অফিসিয়াল আপডেটের জন্য আরো কিছুদিন অপেক্ষা করতেই পারেন, তাই না?