অ্যান্ড্রয়েডে ইউনিজয় বা ফোনেটিকে বাংলা লিখুন রিদ্মিক কিবোর্ডে

রিদ্মিক কিবোর্ড

রিদ্মিক কিবোর্ড।

অ্যান্ড্রয়েড ফোনে বাংলা লেখার আগ্রহ অনেকেই। এই তো কয়েক বছর আগেও মানুষ বাংলা টাইপিং নিয়ে অনাগ্রহী থাকলেও প্রযুক্তি ও ইন্টারনেটে বাংলা ভাষার ব্যাপক বিস্তৃতির ফলে আজ একটা বড় সংখ্যক মানুষ বাংলায় লিখে থাকেন। ফেসবুক স্ট্যাটাস থেকে শুরু করে ব্লগ, ছবির ক্যাপশন কিংবা চ্যাট, সব কিছুতেই আপন ভাষা বাংলাকে বেছে নেন অনেকে। আর এই বাংলা ভাষার পথচলা থেমে থাকেনি অ্যান্ড্রয়েডেও।

অধিকাংশ অ্যান্ড্রয়েড ডিভাইসেই বাংলার জন্য একটি ফন্ট দেয়া থাকে। সেটি না থাকলেও আইসক্রিম স্যান্ডউইচে আপডেট করলে সবাই বাংলা ফন্ট পেয়ে যান। এতে করে অ্যান্ড্রয়েড ডিভাইস থেকে বাংলা লেখা ঝকঝকে দেখা গেলেও বাংলা লেখার জন্য কোনো কিবোর্ড লেআউট জুড়ে দেয়া নেই। তবে ব্যবহারকারীরা এতোদিন মায়াবী কিবোর্ড নামের বেশ জনপ্রিয় একটি কিবোর্ড ব্যবহার করে বাংলা লিখে থাকলেও আজ আমরা জানাবো নতুন একটি কিবোর্ডের কথা। এই কিবোর্ড অনেকাংশেই মায়াবী থেকে বেশি পরিচ্ছন্ন, সুবিধা সমৃদ্ধ ও আকর্ষণীয়।

রিদ্মিক কিবোর্ড

রিদ্মিক ল্যাবের ব্যানারে িরিদ্মিক কিবোর্ড সম্প্রতি গুগল প্লে স্টোরে মুক্তি দেয়া হয়েছে। যারা মায়াবী কিবোর্ড ব্যবহার করেছেন, তাদেরকে রিদ্মিক কিবোর্ডের পরিচয়টা এভাবে দেয়া যেতে পারে যে, মায়াবী কিবোর্ডে যেসব অভাব ও অসুবিধা ছিল, তার সবগুলোকেই কাটিয়ে উঠেছে এই রিদ্মিক কিবোর্ড।

যদিও আকারে একটু বড় (প্রায় ৫ মেগাবাইট), রিদ্মিক কিবোর্ডের রয়েছে জনপ্রিয় কিবোর্ড লেআউট ফোনেটিক ও ইউনিজয়, বিভিন্ন ডিজাইনের কিবোর্ড এবং এতে নেই কোনো বিজ্ঞাপন। হ্যাঁ, মায়াবী কিবোর্ডে যেখানে কিবোর্ডের নিচেই বিজ্ঞাপন দেখাতো, রিদ্মিক কিবোর্ড সেখানে কোনো বিজ্ঞাপনই রাখেনি। অসাধারণ এই বাংলা লেখার সফটওয়্যারটি এর সকল সুযোগ-সুবিধাসহ বিনামূল্যেই ডাউনলোড করা যাচ্ছে তাও কোনো বিজ্ঞাপনের ঝামেলা পোহানো ছাড়াই। এ প্রসঙ্গে ডেভেলপার শামীম হাসনাতের মন্তব্য, ‘টাকা আয়ের জন্য আমি আমার ভাষাকে কখনোই বেছে নিবো না।’

এবারে চলুন এক নজরে দেখে আসা যাক রিদ্মিক কিবোর্ডের কিছু ছবি ও কীভাবে আপনি রিদ্মিক কিবোর্ড চালু করতে পারবেন।

ইন্সটল ও অ্যাক্টিভেট

প্রথমেই নিচের লিংক বা কিউআর কোড স্ক্যান করে ডিভাইসে ডাউনলোড করে নিন রিদ্মিক কিবোর্ড। অ্যান্ড্রয়েড থেকে গুগল প্লে স্টোরে ঢুকতে সমস্যা হলে এই পোস্টটি দেখুন

গুগল প্লে স্টোর লিংকঃ রিদ্মিক কিবোর্ডরিদ্মিক কিবোর্ড কিউআর কোড

রিদ্মিক কিবোর্ড ইন্সটল শেষে ডিভাইসের সেটিংস থেকে যান Language & keyboard settings এ।এখান থেকে রিদ্মিক কিবোর্ডের পাশের চেকবক্সটিতে টিক দিন। উল্লেখ্য, রিদ্মিক কিবোর্ড অ্যাক্টিভেট করার জন্য মায়াবী কিবোর্ড ডিস্যাবল করা জরুরি নয়।

অ্যান্ড্রয়েডে বাংলা লেখার উপায়

উপরের তালিকার নিচে দেখতে পারছেন রিদ্মিক কিবোর্ডের সেটিংস রয়েছে। এখানে ঢুকে আপনি রিদ্মিক কিবোর্ডের বিভিন্ন সেটিংস ঠিকঠাক করে নিতে পারবেন। এখানে রয়েছে কিবোর্ডের বিভিন্ন থিম পছন্দ করার সুবিধা। থিমের মধ্যে আইসক্রিম স্যান্ডউইচ থিম, জিঞ্জারব্রেড থিম ছাড়াও রিদ্মিকের নিজস্ব কিছু ডিজাইন রয়েছে। সেটিংসে আরও পাবেন ওয়ার্ড সাজেশন ও অটোকমপ্লিট সেটিংস, ক্যাপিটালাইজেশন, ভলিউম কার্সর ও ভাইব্রেশন সেটিংস ইত্যাদি। এছাড়াও রিদ্মিক কিবোর্ড সম্পর্কে আরও বিস্তারিত জানার জন্য লিংকও রয়েছে তালিকার শেষে।

রিদ্মিক কিবোর্ড

এরই মধ্য দিয়ে আপনার ডিভাইসে রিদ্মিক কিবোর্ড অ্যাক্টিভেট হয়ে গেল। কিন্তু কোনো টেক্সট ফিল্ডে লেখার সময় রিদ্মিক কিবোর্ড ব্যবহারের জন্য আরেকটি ধাপ রয়েছে। এ জন্য আপনার ডিভাইসের এসএমএস অপশনে গিয়ে নতুন মেসেজ লেখার স্ক্রিন খুলুন। অথবা ফেসবুকে স্ট্যাটাস লেখার পাতাও খুলতে পারেন। টেক্সট বক্সে খালি জায়গায় লম্বা সময় প্রেস করলে ইনপুট মেথডের মেনুটি পাবেন।

রিদ্মিক কিবোর্ড

ইনপুট মেথডে ক্লিক করলে ইন্টারন্যাশনাল কিবোর্ডের নিচেই রিদ্মিক কিবোর্ড দেখাবে। সেটি সিলেক্ট করুন। এবার টেক্সট ফিল্ডে কিছু লেখার চেষ্টা করলেই আপনার পুরনো কিবোর্ডের বদলে রিদ্মিক কিবোর্ডের সাক্ষাৎ পাবেন! তবে প্রথমবার কিন্তু কিবোর্ডটি ইংরেজিতে থাকবে। কেননা, মায়াবী কিবোর্ডের মতো রিদ্মিক কিবোর্ডও কেবল বাংলাই নয়, বরং ইংরেজিতেও টাইপ করার সুবিধা দেয়। ফলে আপনাকে বারবার ইনপুট মেথড পরিবর্তন করতে হবে না। কেবল কিবোর্ড লেআউট পরিবর্তন করলেই হবে। কিবোর্ড লেআউট পরিবর্তন করাও আহামরি কোনো কিছু নয়।

রিদ্মিক কিবোর্ডে রয়েছে তিন ধরনের কিবোর্ড লেআউট। ডিফল্ট ইংরেজি, ফোনেটিক বাংলা ও ইউনিজয়। এগুলোর মধ্যে পরিবর্তন করতে হলে স্পেস বারে প্রেস করে ডানদিকে বা বামদিকে সোয়াইপ করুন (অথবা টান দিন!)। তাহলেই আপনি আপনার পছন্দের কিবোর্ড লেআউটটি বেছে নিতে পারবেন।

অ্যান্ড্রয়েডে বাংলা লেখার পদ্ধতি

স্পেসে প্রেস করে ডানে-বামে নিলেই ইংরেজি, বাংলা (ফোনেটিক) ও ইউনিজয়ের মধ্যে পরিবর্তন হবে।

ব্যস, এবার সহজেই কম্পিউটারের মতোই লিখতে পারবেন বাংলায়। আর বাড়তি সুবিধা হিসেবে রয়েছে ওয়ার্ড সাজেশন যার মাধ্যমে কোনো শব্দ লেখা শেষ করার আগেই সেই শব্দটি আপনার স্ক্রিনে ফুটে উঠবে। আপনি সেটিতে ক্লিক/টাচ করলেই শব্দটি আপনার টেক্সট ফিল্ডে যোগ হয়ে যাবে।

অ্যান্ড্রয়েডে বাংলা লেখার উপায়

এখানে উল্লেখ্য যে, কিছু কিছু ক্ষেত্রে পুরোপুরি কম্পিউটারের মতো লেখা যায় না। যেমন ইউনিজয় ব্যবহার করে ‘ই’ লিখতে ্‌ ও িি দিয়ে কম্পিউটারে ‘ই’ লেখা গেলেও রিদ্মিকে এভাবে পারা যাবে না। বরং িি-কি-টি প্রেস করে কিছুক্ষণ ধরে রাখতে হবে। রিদ্মিক কিবোর্ডে কিছুক্ষণ লেখালেখি করলেই দেখবেন দ্রুত এটি আয়ত্বে এসে যাচ্ছে। তাই ঘাবড়ানোর কিছুই নেই।

কেন রিদ্মিক কিবোর্ড?

অনেক মায়াবী কিবোর্ড ব্যবহারকারী হয়তো প্রশ্ন করতে পারেন, তারা যেহেতু লিখতে পারছেন, সেহেতু মায়াবী কিবোর্ড ছেড়ে রিদ্মিকে কেন আসবো? এর অনেকগুলো কারণ রয়েছে। আমার চোখে রিদ্মিক সবার সেরা বাংলা লেখার কিবোর্ড কারণঃ

  • এটি ইউনিজয় ও ফোনেটিক লেআউট সাপোর্ট করে। ফলে বিজয় ব্যবহারকারীরাও বাংলা লিখতে পারবেন।
  • রিদ্মিক কিবোর্ডে রয়েছে বিভিন্ন ডিজাইন যা আপনার ডিভাইসের থিম বা ডিজাইনের সঙ্গে মানানসই করে নিতে পারবেন।
  • রিদ্মিকের ওয়ার্ড সাজেশন মায়াবী কিবোর্ড থেকে শক্তিশালী মনে হয়েছে।
  • রিদ্মিক কিবোর্ডে কোনো বিজ্ঞাপন নেই। সাধারণত বিনামূল্যের অ্যাপ্লিকেশনগুলোতে বিজ্ঞাপন আমি সহ্য করে নেই কারণ এটিই ডেভেলপারের আয়ের একমাত্র উপায়। কিন্তু লেখার সময় কিবোর্ডের নিচে বিজ্ঞাপন দেখালে তা ডিভাইসের স্ক্রিনে জায়গা তো কমিয়ে দেয়ই, সেইসঙ্গে ভুলে বারবার বিজ্ঞাপনে ক্লিকও পড়ে যাবার সম্ভাবনা থাকে। যা সত্যিই বিরক্তিকর হতে পারে। সেদিক দিয়ে রিদ্মিক কোনো বিজ্ঞাপনই রাখেনি। এই একটি কারণ রিদ্মিককে অ্যান্ড্রয়েডে সেরা বাংলা লেখার কিবোর্ড হিসেবে আখ্যায়িত করার জন্য যথেষ্ট হতে পারে।
রিদ্মিক কিবোর্ড সম্পর্কে আরও বিস্তারিত জানতে দেখুন রিদ্মিক কিবোর্ডের অফিসিয়াল পাতা

ভবিষ্যৎ পরিকল্পনা

সাধারণ অ্যাপ্লিকেশন রিভিউতে উপরের সুবিধা-অসুবিধাতেই থেমে যাই। কিন্তু রিদ্মিক কিবোর্ড বাংলাদেশি ডেভেলপারের উদ্যোগে তৈরি হয়েছে বলে ডেভেলপার শামীম হাসনাত মুখেই শুনুন রিদ্মিক কিবোর্ড সম্পর্কে বিভিন্ন কথা ও এর ভবিষ্যৎ পরিকল্পনা। উল্লেখ্য, শামীম হাসনাত বুয়েটে কম্পিউটার সায়েন্স নিয়ে পড়ছেন।

অ্যান্ড্রয়েড কথনঃ রিদ্মিক শব্দটির অর্থ কী?
শামীম হাসনাতঃ 
এটি আসলে নতুন একটি শব্দ। আমি চেয়েছিলাম সম্পূর্ণ নতুন একটি শব্দ দিয়ে এই কিবোর্ডটি তৈরি করতে।

অ্যান্ড্রয়েড কথনঃ মায়াবী কিবোর্ড ইতোমধ্যেই অনেক জনপ্রিয়। এরপরও আরেকটি কিবোর্ড বানানোর পরিকল্পনা আসলো কেন?
শামীম হাসনাতঃ আমি নিজের জন্য প্রয়োজনীয় সুবিধাগুলো যোগ করে একটি কিবোর্ড তৈরি করতে চেয়েছিলাম। পরে মনে হলো এটি সবার জন্য উন্মুক্ত করে দিতে পারি। সেখান থেকেই রিদ্মিক কিবোর্ডের উৎপত্তি।

অ্যান্ড্রয়েড কথনঃ আমরা দেখছি রিদ্মিক কিবোর্ডে কোনো বিজ্ঞাপন নেই। কিন্তু বিজ্ঞাপন আবির্ভাব হতে কতক্ষণ?
শামীম হাসনাতঃ
রিদ্মিক কিবোর্ডে কখনোই বিজ্ঞাপন দেয়া হবে না। টাকা আয়ের জন্য আমি আমার ভাষাকে কখনোই বেছে নিবো না।

অ্যান্ড্রয়েড কথনঃ সাধারণত ট্যাবলেট ডিভাইসে এক্সটার্নাল কিবোর্ডের মাধ্যমে (ব্লুটুথ) টাইপ করা যায়। কিন্তু এক্সটার্নাল কিবোর্ড দিয়ে রিদ্মিকে লেখা যায় না। এ ব্যাপারে আপনার মতামত কী?
শামীম হাসনাতঃ
ভবিষ্যতে এক্সটার্নাল কিবোর্ড দিয়েও যেন রিদ্মিক কিবোর্ডের সব সুবিধা পাওয়া যায় সেই লক্ষ্যে কাজ করার ইচ্ছা রয়েছে। একে রিদ্মিক কিবোর্ডের ভবিষ্যৎ পরিকল্পনা বলা যেতে পারে।

আপনার মতামত দিন

সবশেষে, রিদ্মিক কিবোর্ড নিতান্তই নতুন একটি সফটওয়্যার হওয়ায় এখনও এতে ছোটখাটো সমস্যা ও বাগ থাকা স্বাভাবিক। কিন্তু আমার ক্ষেত্রে এখনও কোনো সমস্যা করেনি রিদ্মিক।

যে কোনো ডেভেলপারকে তার কাজের জন্য ধন্যবাদ দেয়ার সেরা উপায় হলো ৫ স্টার ও পজিটিভ রিভিউ দেয়া। কাজেই রিদ্মিক কিবোর্ড পছন্দ হলে গুগল প্লে স্টোরে রিদ্মিক কিবোর্ডের পাতায় অবশ্যই ৫ স্টার ও ইতিবাচক রিভিউ লিখে জমা দেবেন। এটি অন্যদেরও অ্যাপ্লিকেশনটি ব্যবহারে উৎসাহিত করবে।

আর হ্যাঁ, রিদ্মিক কিবোর্ড সম্পর্কে আপনার মতামত অবশ্যই নিচে মন্তব্যের ঘরে জানাবেন। কোনো প্রশ্ন থাকলেও নিচে করতে পারেন। আমরা রিদ্মিক কিবোর্ডের ডেভেলপার শামীম হাসনাতের কাছ থেকে উত্তর জানার চেষ্টা করবো।

  • Nahid

    ami MultiLing use kori. bideshi ra baniechhe, kintu nikhut baniechhe.

  • Nahid

    age play store’a kokhono dekhini. notun,na? ekhoni try korschhi. ami MultiLing use kori. bideshi ra baniechhe, kintu nikhut baniechhe

    • হ্যাঁ, এটি নতুন। ব্যবহার করে দেখুন বিদেশিদের জিনিস আর ভালো লাগবে না। :)

      • Nahid

        ব্যাবহার শুরু করেছি৷ ভাল লাগছে৷ আমি কিছু সাজেশন দিয়েছি অফিসিয়াল সাইটে৷ জবাব আশা করেছি৷ আপনারা কি উনাদের সাথে কাজ করেন?

        • ধন্যবাদ। না, আমরা ওনাদের সঙ্গে কাজ করি না। নতুন কিবোর্ডটার কাভারেজ দিয়েছি মাত্র।

          • Nahid

            যুক্তাক্ষর গুল ঠিক মত লিখতে পারছি না! “২য়” কথায় কীভাবে লিখব? যদি সাহায্য করেন৷

            • আপনি কি ইউনিজয় কিবোর্ড ব্যবহার করছেন? ইউনিজয় ব্যবহার করলে দ্বিতীয় লিখতে হলে আগে দ + হসন্ত (্‌, আ-কার-এর পরেরটা) + ব + ি + ত + ী+য়

            • Nahid

              দু:খিত আগেই বলা উচিৎ ছিল৷ আমি ফোনেটিক ব্যাবহার করছি৷ দ্বিতীয় লিখতে পেরেছি. ডি+ডব্লিউ লিখলে দ্ব হবে৷ ঠেকে শিখছি৷ এখন “দু:খিত” লিখতে গিয়ে আটকে গেলাম৷ বিসর্গ লিখতে কোলন (:) ব্যাবহার করলাম, বিসর্গ পাইনি৷

  • hope that u will keep us updated with the letest news about android…
    Thanks in advance

    • অবশ্যই। আমাদের খবর বিভাগে পাবেন অ্যান্ড্রয়েড জগতের সর্বশেষ খবর। অ্যান্ড্রয়েড কথনের সঙ্গে থাকার জন্য ধন্যবাদ।

  • Raj Rajib

    khub valo hoyese….dekhi download kore kemon kaj kore…..thanks

    • ডাউনলোড শেষে রিদ্মিক দিয়ে মন্তব্য করবেন এখানে। আর অন্যদের জানাবেন কেমন লাগলো। :)

  • Asaduzzaman Samrat

    এই কিবোর্ড এর কি গুলো বেশ বড়
    এবং সুন্দর …. :-)

    • হ্যাঁ। মায়াবী দিয়ে লেখার সময় ইংরেজি লেখার জন্য বারবার সুইচ করতে হতো কি ছোট হওয়ার জন্য। কিন্তু রিদ্মিকে সেই সমস্যাটা দূর হয়ে গেছে। :)

  • Raj Rajib

    খুব ভাল লাগছে এই টা পেয়ে।

  • জটিল কি-বোর্ড। আমি আজকে ডাউনলোড করে ব্যবহার করছি। এখন পর্যন্ত ভালোই মনে হচ্ছে। যদিও প্রথম প্রথম একটু অসুবিধা হচ্ছে খুজে পেতে, আশা করি কয়েক দিনেই ঠিক হয়ে যাবে। আর আমার মনে হয় যদি ‘কে’ লিখার জন্য ‘ে’ আগে দিয়ে পরে ‘ক’ লিখা যেত (এখন আগে ‘ক’ পরে ‘ে’ দিতে হয়) তাহলে লেখালেখি আরো স্মুথ হতে। তারপরও খুবই ভাল লাগছে যে, আমাদের দেশের প্রোগ্রামাররা সুন্দর সুন্দর এপ্লিকেশন/গেমস ডেভেলপ করছে। ধন্যবাদ শেয়ার করার জন্য। আমি প্রতিদিনই কয়েকবার এই সাইটটা দেখি নতুন কোন খবর আছে কি না জানতে।

    • @facebook-1213239603:disqus ভাই, উপরে ডানদিকে ফেসবুক লাইকবক্সের ঠিক নিচেই ইমেইল সাবস্ক্রিপশন বক্স রয়েছে। আপনার জন্য সবচেয়ে ভালো হয় ইমেইলে সাবস্ক্রাইব করে রাখলে। এতে করে নতুন পোস্ট প্রকাশ হওয়া মাত্রই আপনার ইমেইলে তার প্রথমাংশ পৌঁছে যাবে। :)

      আর ইউনিজয়ের লেআউটই এমন (ক এর পরে েে দিতে হয় কে লিখতে হলে)। এটা ডেভেলপারের পক্ষে পরিবর্তন করা সম্ভব না। :)

  • Shuvo

    দারুন একটা কিবোর্ড। অ্যান্ড্রয়েড কথন এগিয়ে চলুক।

  • arshad

    কবে যে এন্ড্রয়েড ডিভাইসের জন্য জন্য অভ্রর মত একটা এপ্লিকেশন পাবো!

    • অ্যান্ড্রয়েডের জন্য অভ্র টিম কাজ করছে বলে শুনেছি।

      • হ্যাঁ, অভ্র টিম কাজ করছে। রিফাত নবী ভাইয়ের সাথে এ ব্যাপারে আমার কথা হয়েছে। আর এটা তো ওপেন সোর্স প্রজেক্ট। রিফাত ভাইয়ের গিটহাবে সোর্সকোড দেয়া আছে।

        • ধন্যবাদ ভাইয়া আপডেট জানানোর জন্য। আশা করছি শিগগিরই অভ্র টিম তাদের নতুন কিবোর্ডটি বের করবে। পারলে আমাদেরকে একটা পিং দিতে বলে দিয়েন। :)

          • মায়াবি কীবোর্ড দিয়া তো অভ্র এর মত লেখা জায় । কিন্তু অভ্র তাদের নিজের কীবোর্ড বের করলে ভালই হবে !

            • অভ্র’র মতো বলতে আমরা ইউনিজয় লেআউটকে বোঝাচ্ছি। এটা অভ্র’র পিসি সংস্করণে (পুরনো ভার্সনে) ছিল। এটা অনেকটা বিজয় এর মতোই। আর এটা মায়াবীতে নেই রিদ্মিকে আছে।

            • Android

              মানতে পারলাম না! অভ্রর বর্তমান ফনেটিক টাকেই অভ্রর মেইন লে আউট বলা উচিত!

        • নাহিদ

          দারুণ খবর!

  • মাল্টিলিং ব্যাবহার করছি ৷ অভ্র অ্যানড্রয়েড ভার্সন না আনলেজ চেন্জ করার ইচ্ছা নাই৷

    • রিদ্মিক কিবোর্ড একবার ব্যবহার করে দেখতে পারেন। যেহেতু ফ্রি জিনিস, ভালো না লাগলে আবার মাল্টিলিং-এ ব্যাক করবেন।

  • মাসউদুল আলম

    ইউনিজয় আছে দেখে আগ্রহী হয়ে প্লে স্টোর থেকে রিদ্মিক ইনস্টল করলাম। আপনার কথামতো সেটিংসও দিলাম। কিন্তু ব্যবহার করতে পারছি না। ম্যাসেজ লিখতে গেলেই একটা নোটিফিকেশন আসে: ‘Sorry! The application Ridmik Keyboard (process net.hasnath.android.keyboard) has stopped unexpectedly. Please try again.’

    ট্রাই করতে করতে কাহিল হয়ে গেলাম। ভাই, সমাধানটা কি? প্লিজ জানান।
    আমি বিজয় লেআউট ব্যবহার করি কম্পু ব্যবহারের শুরু থেকেই। তাই ফনেটিকে প্রচন্ড বিরক্তি লাগে…. রিদ্মিকে ইউনিজয় আছে দেখে আশান্বিত হয়েছিলাম।

    • এরকমটা হওয়ার কথা না। সমস্যাটা আপনার ডিভাইসের সঙ্গে সম্পর্কযুক্ত। আপনি কোন ফোন ব্যবহার করছেন?

      • মাসউদুল আলম

        আমি Symphony W5 ব্যবহার করছি। আপনি নিশ্চিত ডিভাইসের সংঙ্গে সম্পর্কযুক্ত? সমাধানটা জানান, প্লিজ…

        • আমি সিমফোনি ডব্লিউ ৫ এ চেষ্টা করে দেখবো কাজ করে কি না। যদি আমার এখানে করে, তাহলে আপনার ডিভাইসে সমস্যা। আর যদি আমার এখানে না করে, তাহলে ডেভেলপারকে জানাবো বিষয়টা।

          • মাসউদুল আলম

            আপডেট দিয়েন দয়া করে…

            • হুম। সিমফোনি ডব্লিউ ৫-এ কাজ করে না। বিষয়টি ডেভেলপারকে জানাচ্ছি।

              ধন্যবাদ।

            • মাসউদুল আলম

              থ্যাংকস। কবে নাগাদ সমাধান হতে পারে, এ ব্যাপারে ডেভেলপার কিছু বলেছেন?

            • উনি জানালেন যে উনি দেখবেন। এসব সমস্যা ডিভাইস স্পেসিফিক হওয়ায় এই সেট ওনার হাতে আসার আগ পর্যন্ত তিনি বুঝতেই পারবেন না সমস্যা কোথায়। তবে সমস্যা ঠিক হলে আমরা অবশ্যই আপডেট জানাবো।

              ধন্যবাদ।

            • নভো

              আমার w5এ ও হচ্ছে না..কমেন্ট গুলো আগে পড়ে নিলেই হতো ..তাহলে বারবার ডাওনলোডের মতো বোকামি করতে হতো না :(
              btw..মায়াবী কাজ করে তো ??

            • মায়াবী ট্রাই করিনি।

  • ভাইয়া, এই keyboard tar direct .apk download kothai pabo? Ami qubee use kori, tai Google play store e dhukte parchi na. Kindly link ta diben.

  • sumon

    Android Bangla saport na korla ke korbo?

  • sumon

    Vain androida bangla font support na korla ke korajai?

  • খালিদ হাসান

    সজীব ভাইয়া নির্দেশনা মোতাবেক আমি আমার গ্যালাক্সী ওয়াইতে রিদ্মিক কিবোর্ড কনফিগার করতে পারছি না। প্রয়োজনীয় সেটিংসটা খুঁজে পারছি না। অন্য কেউ গ্যালাক্সী ওয়াইতে ব্যবহার করে থাকলে আমাকে একটু জানান। ধন্যবাদ।

  • সুন্দর পোস্ট

  • মতি

    আমার গ্যালাক্সী I9100G তে যখন ২.৩.৬ ইনষ্টল থাকে তখন রিদ্মিক/মায়াবী কীবোর্ড টি অত্যান্ত ছোট আকারে আসে, আবার যখন এ ফোনটি তে আইসক্রিম দেয়া থাকে তখন রিদ্মিক কিবোর্ড টি স্বাভাবিক দেখায়। আমার ফোনে বেশির ভাগ সময় ২.৩.৬ দেয়া থাকে । কোন উপায় থাকলে বলেন;

  • Mijanur Rashid

    এখন পর্যন্ত অসাধারণ লেগেছে, জয়তু এন্ড্রোয়েড কথন। তবে কিবোর্ড একটু বেশি ছোট মনে হয়েছে,

    • ধন্যবাদ। আমার কাছে অবশ্য মায়াবীর চেয়ে এটা বেশ বড়ই লেগেছে। মায়াবী ভালো না লাগার অন্যতম কারণ ছিল বিজ্ঞাপন। আমি ব্যক্তিগতভাবে বিজ্ঞাপনের বিপক্ষে না কিন্তু কিবোর্ডের নিচে বিজ্ঞাপন আসলে লেখা সত্যিই বিরক্তিকর হয়ে যায়।

  • rovel ahmmed

    I am useing android android is very ssoacefull I use android you also shot be tak it

  • sourav

    Superb app…tnx Shamim hasnat bhai..

  • জাহিদ হাসান

    অসাধারন হয়েছে । রিদিম্ব ফন্টে এক্সটার্নাল কিবোর্ড দ্বারা লেখা যেতে পারলে আরও ভাল হত । তবে ভবিষ্যৎ পরিকল্পনায় এটা আছে দেখে ভাল লাগল । ধন্যবাদ

  • আমার sony xperia acro S ফোনে install করেছি কিন্তু ব্যবহার করতে পারছিনা । আমি keyboard choose করার জন্য text input box এ অনেকক্ষন long press করেছি but কিছুই হয়না। by the way আমি settings এ ridmik keyboard select করেছি । কেউ জানলে আমাকে একটু help করেন please ।

  • ভাই আমার symphony w25 ফোনটি রুট করার পর রিদমিক কিবোর্ড কাজ করছে না। কোন বাংলাও দেখা যাচ্ছে না। আমাকে সাহায্য করুন।

  • শি.মু. ইউসুফ

    আমি “HTC wildfire s” ব্যাবহার করি। এটাতে জিঞ্জার ব্রেড ২.৩.৫ দেয়া আছে। এই ফোনে বাংলা সমর্থন করে না। Ridimik apps ইন্সটল করেও এতে বাংলা লেখা যায় না। যেহেতু এতে বাংলা ফন্ট নেই। “Rom Tool Box” software এর মাধ্যমে প্রথমে বাংলা ফন্ট ইন্সটল করি। কিন্তু লেখার সময় “রিদ্মিক কীবোর্ড” আসে না, যদিও সেটিং থেকে “রিদ্মিক কীবোর্ড” সিলেক্ট করা থাকে। এইচটিসি জিঞ্জার ব্রেড ২.৩.৫ ভার্সনে ডিফল্ট কীবোর্ড সেট করার কোন অপশন নেই। এর জন্য “TSwipe-Pro” ইন্সটল করি। এই সফটওয়ারের মাধ্যমে ডিফল্ট কীবোর্ড সেট করতে সক্ষম হই এবং রিদ্মিক কীবোর্ড চালাতে সক্ষম হই। এটাতে যদিও ৩ টি সফটওয়্যার এর সমন্বয়ে বাংলা লেখার উপযোগী করা হয়েছে। কিন্তু বাংলা যুক্তাক্ষর গুলো ভেঙ্গে ভেঙ্গে আসছে। অর্থাৎ বাংলা স্ক্রিপ্ট সে বুঝতে পারছে না। এখন এর সমাধান কি?

  • অসাধারন কীবোর্ড।

    আমি এই রিভিঊ দেখার পর ব্যবহার করা শুরু করলাম। আমি আগে থেকেই মায়াবী নিয়ে খুব খুশি ছিলাম। কিন্তু রিদ্মিককে আমার কাছে একটা পূর্নাঙ্গ কীবোর্ড মনে হয়েছে।

    আমি গ্যলাক্সি ট্যাব ১ (৭ ইঞ্চি) আর গ্যালাক্সি এস ডুয়োস-এ ব্যবহার করছি।

    ট্যাবে এই কীবোর্ড দিয়ে লিখতে খুব ভালো লেগেছে। আমি রিদ্মিক দিয়ে কিছু বাংলা ব্লগ পোস্ট পর্যন্ত লিখেছি, আর আমার কাছে মনে হয়, ট্যাব বাংলা কীবোর্ডের হাত ধরে আস্তে আস্তে ব্লগিং এর যায়গা দখল করে নেবে।

    তবে আমি ফিসিক্যাল কীবোর্ড ফিচারটা চাই(যা মায়াবী লাইট-এ আছে)। এটা থাকলে রিদ্মিকএর সাথে আর কিছুই লাগবে না!

    আর আমি মনে করি দেশীয় কম্পানি গুলোর (সিম্পোনি, ওয়াল্টন) এই কীবোর্ড ইন বিল্ট ভাবে তাদের প্রোডাক্ট গুলোতে দিয়ে দেয়া উতচ হবে, সেক্ষেত্রে বাংলার টেক ব্যবহার অনেক বেড়ে যাবে!

    এই রিভিউটার জন্য সজীবকে অসংখ্য ধন্যবাদ। হয়তো এই রিভিউ না পড়লে রিদ্মিকে আসাই হতোনা!

  • Ronnie Mahfuz

    অনেক ধন্যবাদ এই সুন্দর রিভিও এর জন্য। আসলে আমি রিদ্মিক কীবোর্ড ব্যবহার করি এবং আমার কাছে খুবই ভালো লাগে।

    আচ্ছা এন্ড্রয়েড জেলি বিন এ আমি বাংলা ফন্ট পছন্দমত সেট করতে পারবো কিনা বলবেন?

    ধন্যবাদ।

  • sabyasachi

    how to write ri kar like in brishti etc.

  • Shahid Rasel

    amar android tab bangla lekha jok joke buja jay na ki korte pari????

  • সোলায়মান

    ভাই বিসজ্ঞর নাই তো? দুখ লিখতে পারছিনা।

  • Amir Hossain Sumon

    যুক্তাক্ষর লিখতে পারছি না

  • AfzalurRahmanSabbir

    রিদ্মিক ইউস করছি ৪ মাস যাবত।
    বললে পাম ভাবতে পারেন বাট এটাই সত্য যে আপনার অসাধারণ সৃষ্টি এটা। দারুন দেখিয়েছেন দাদা।
    এনড্রোয়েড জগতে বাংলাকে অনেক দূর নিয়ে গেছেন(এক্টুও বাড়িয়ে বলছিনা)! অনেক বাংলা টাইপিং অ্যাপ এনেছি, রিদ্মিক এর সাথে তুলনা হয়না।
    দাদা, আমি আপনার ফ্যান হয়ে গেছি।
    আমার থেকে আপনার কাছে সাযেশন হিচ্ছে-
    ১. ল্যান্সকেপ মুড এ সব লিখা এলমেলো হয়ে যায়। আশা করি পরবর্তী সংস্করণ এ এই সমস্যা থাকবে না।
    ২. নতুন কোন থিম দেওয়া যায় কি¿
    ৩. ডানে বামে যাওয়ার জন্যে বাটন থাকলে সুবিধা হতো। মাঝেমাঝে একটা ওয়ার্ড এর কাছে যেতে খুব দুর্ভোগ পোহাতে হয়ে। তাই ওই বাটন থাকলে ২ ১ টা ওয়ার্ড এদিক সেদিক যেতে ওই ঝামেলা হতনা।
    ৪. লিখে, তা ভুলে কেটে দিলে আন্ডো করার সুবিধা দেওয়া যেতেপারে। সিস্টেম এর আন্ডো টা তেমন ভাল না।
    ———— http://www.facebook.com/AfzalSabbir

  • iamwholesquare

    hi,
    I am very satisfied using Ridmik keyboard. But recently I have encountered a problem. That is, when I rotate  to landscape on my symphony w68 I cannot see what I am writing as the keyboard cover almost whole 4 inch display.
    A1 type keyboard plus has a key map that has separate redo-undo, cut, copy, select all,  arrow button features. It also has in-button shortcuts for copy, redo-undo and arrows. It will be great if you include the feature.
    *noted bugs:
    1.After enabling cut copy paste feature, if paste ‘v’ is long pressed before copy something, keyboard crashes.
    2.cut ‘x’ is not working properly
    3.cut and paste buttons cause ” and ‘ symbol not working in Abc layout. Hopefully, separated buttons for these features or key map  like A1 type keyboard plus has, can fix the problem.
    4.auto capitalization feature for English typing is really good, but it is annoying for Bangla typing.
    So, better if you give this feature separately for English typing only.
    5.stone(bold) keyboard doesn’t have enter button  in abc layout. better if you include.
    Many many thanks for your effort to make such a soft. You are really great. Keep going.

  • syed msua reza

    ট্যাবে রিদ্মিক কি বোর্ড দিয়ে মনের সুখে বাংলা টাইপ করতে পারছি! দু’ হােতর বুড়ো আংগুল দিয়ে টাইপ করার অভিজ্ঞান আনন্দের হবে না। এমন ধারণা করেছিলাম। কিন্তু তা আর টেকসই হচ্ছে না! বরং শুয়ে শুয়ে বাংলায় টাইপ কর্ম সম্পাদন করার অবকাশ হবে – তা ছিল অভাবিত! বাংলায় এমন কাজ করার সুযোগ এনেছে রিিদ্মক। ফোনেটিকের বিব্রতকর পরিস্থিতে যেতে হচ্ছে না – এযে কত বড় আশীর্বাদ তা একমাত্র আমার মত কতিপয় বিড়ম্বিত ব্যক্তিই কেবল বুঝতে পারবেন!
    বহুকাল আগে, মােন সেই স্কুল জীবনের উচু ক্লাসের দিনগুলোেত, অলসতার প্রসংশা করে লেখা একটা কবিতা পড়তে হয়েছিল। কবিতায় কি বলা হয়ছিল তা আজ আর মনে নেই। এ ভাবে কোনও কবিতার বিষয় বস্তু বেমালুম ভুলে যাওয়ার ঘটনা কমই ঘটেছে। আজ ভাবছি কবিতাটা ভুলে যাওয়া বেদম অনুচিত হয়ছে। কবিতায় নিশ্চয়ই আলসেমির প্রসংশায় কিছু উজ্জ্বল বাক্য ছিল। অনায়াসে সে কথার খোলনালচে পাল্টে ব্যবহার করা যেত রিদ্মিকের স্তুতিেত! ভােবর ঘরে রাহাজািন করার এমন মওকা হারালাম স্মৃতি দৌর্বল্যের কারণে। এখন যদি শামীম হাসনাথের বানানো রিদ্মিক কি বোর্ডের প্রশংসায় কিছু বলি তবে নিজে বািনয়ে বলতে হবে। তাই কথা বাড়ানোর অবকাশ কম। কথার পিঠে কথা জুড়ে কথামালা যারা গাথেন তারা কথা শিল্পি। তা নই। কাজেই যা বলার সংক্ষেপে সারতে হবে। এমন অবস্থায় রিদ্মিককে অ্যানরয়েডের অভ্র বলতে পারি!
    অভ্রে নিজের মনের মত কি বোর্ডে তৈরির সুযোগ রাখা হয়েছে। সে সুবর্ণ সুযোগ নেই রিদ্মিকে। কেনও নেই তার দািবতে কোনও মিছিল হলে তার পুরোভাগে শ্লোগান দিতাম – ‘দিতে হবে দিতে হবে!’
    তা যাই হোক, রিদ্মিক ব্যবহারে অতিশয় আনন্দ পাচ্ছি সে কথা কিন্তু শত কোটিবার বলতে দ্বিধা নেই! আর হ্যা এ লেখাটা টিেপটিপে ইউনিজয়ে রিদ্মিক দিয়ে লিখেিছ! রিদ্মিক জিন্দাবাদ!

  • mahdi hasan

    ridmik app er maddhome external usb
    keyboard e ki bangla type kora jabe?

  • Gautam Saha

    আমার মতে এটা সবচায়তে ভাল কি বোর্ড। কিন্তু এই কিবোর্ড দিয়ে এন্ড্রুয়ড এর বিভিন্ন অফিস প্রোগ্রাম (ওয়ার্ড, এক্সেল) এ লেখা যাচ্ছে না। আমি প্রোগ্রামার দের দৃষ্টি আকর্ষন করছি…………।

  • Saeed Nezamy

    আমি আর কি বলবো এত্তদিন পরে বাংলা লিখতে পেরে খুশিতে কান্না চলে আসতেছে।

  • Saeed Nezamy

    আমি আর কি বলবো এত্তদিন পরে বাংলা লিখতে পেরে খুশিতে কান্না চলে আসতেছে।
    হাসনাত ভাইকে অনেক ধন্যবাদ।

  • Meraj

    Bhai ata dea ki iPhone bangla likha jabe?

  • Arif Bappy

    exernal keybord ea kivabe use korte hobe. janaben pls………

  • Arif Bappy

    ভাই আমি ট্যাব এক্সট্রা কী বোর্ড দিয়ে রিদমিক বাংলা লিখতে পারছি না কেও জানলে জানান pls……….

  • Rezwanur Rahman Pantha

    আমাকে কেউ একটু হেল্প করুন।
    আমি যদি ফনেটিক মোডে রিদ্মিক দিয়ে “আপনি” লিখেতে চাই তাহলে apni টাইপ করলে সেটা “আপনি” না হয়ে “আপ্নি” হয়ে যায়।
    “একটা” লিখতে চাইলে ekTa টাইপ করলে এক্টা হয়ে যায়।
    এইভাবে, প্রায় শব্দই যুক্তবর্ণ হয়ে যায়।
    এই সমস্যার সমাধাণ জানা থাকলে প্লিজ কেউ হেল্প করুন।

  • Bikash Mahata

    খুব সুন্দর একটি অ্যাপ্লিকেশন কিন্তু এর অসুবিধা হল এখানে রেফ এর চিহ্ন দেওয়া যায় না। Any Solution ?