বাংলাদেশে আসছে টাইজেন-চালিত স্যামসাং জেড ১

স্যামসাং জেড ১টাইজেন অপারেটিং সিস্টেম নিয়ে স্যামসাং অনেকদিন ধরেই কাজ করে আসছে। বারবার এর অবমুক্তির দিন তারিখ পেছানোর পর অবশেষে এ মাসের মাঝামাঝি ভারতে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয় স্যামসাং জেড ১ স্মার্টফোন, যেটি বাজারের প্রথম টাইজেন চালিত ফোন। এর আগে স্যামসাং-এর কয়েকটি স্মার্টওয়াচে টাইজেন ব্যবহার করা হয়েছে এবং গ্যালাক্সি এস সিরিজের কয়েকটি ফোনে পরীক্ষামূলকভাবে টাইজেন ব্যবহার করা হলেও এবারই প্রথম কেবল টাইজেন-ভিত্তিক ফোন বাজারে এনেছে কোম্পানিটি।

ভারতের পর বাংলাদেশে স্যামসাং জেড ১ ফোনটি আসছে বলে স্যামসাং ইন্ডিয়ার ভাইস প্রেসিডেন্ট সংবাদমাধ্যমকে জানিয়েছেন। কমদামে যারা স্মার্টফোনের স্বাদ পেতে চান তাদেরকে লক্ষ্য করেই স্যামসাং নতুন এই ফোনটি বাজারে এনেছে।

স্যামসাং জেড ১-এ রয়েছে ১.২ গিগাহার্জ ডুয়েল কোর প্রসেসর, ৭৬৮ মেগাবাইট র‌্যাম, ৪ গিগাবাইট ইন্টারনাল স্টোরেজ, ৩.১ মেগাপিক্সেল ক্যামেরা ও ভিজিএ রেজুলেশনের ফ্রন্ট ক্যামেরা। বিশেষ করে নিম্নমানের ক্যামেরা ব্যবহারের কারণে অনেক ক্রেতা ও রিভিউয়াররা ফোনটিকে ‘২০১০ সালের ফোন’ বলে মনে হয় এমন মন্তব্য করেছেন। কেউ কেউ একে সাম্প্রতিক সময়ে বাজারে আসা অ্যান্ড্রয়েড ওয়ান এর সঙ্গে তুলনা করেছেন বলেও জানিয়েছে ভারতীয় কিছু সংবাদমাধ্যম।

‘বাডা ওএস’ খুব একটা জনপ্রিয়তা না পাওয়ার পর মূলত গুগলের অ্যান্ড্রয়েডের উপর থেকে নির্ভরশীলতা কমাতে এবং কম হার্ডওয়্যারে ভালো পারফরম্যান্স দিতে পারে এমন ফোন তৈরি করার লক্ষ্যে ইনটেল, হুয়াওয়েই এর মতো বেশ কিছু কোম্পানির সঙ্গে এক হয়ে টাইজেন নামের অপারেটিং সিস্টেমের ডেভেলপমেন্টের কাজ শুরু করে স্যামসাং। পরবর্তীতে বিভিন্ন সময়ে স্যামসাং তাদের জেড ১ নামের টাইজেন চালিত প্রথম ফোন বাজারে আনার ঘোষণা দিলেও ডেভেলপার ও ক্যারিয়ারদের সহায়তার অভাবসহ নানা কারণে তা বারবার পিছিয়েছে।

তবে এরই মধ্যে গুগল স্বল্পমূল্যে ভালো পারফরম্যান্সের ফোন দেয়ার লক্ষ্যে অ্যান্ড্রয়েড ওয়ান এর যাত্রা শুরু করে দেয়। এর মাধ্যমে বর্তমান স্মার্টফোন নির্মাতারাই ফোন বানাবেন, কিন্তু সেগুলোয় চলবে গুগলের স্টক অ্যান্ড্রয়েড সংস্করণ। কেবল তাই নয়, নিয়মিত নতুন অ্যান্ড্রয়েডের আপডেটও পাবে এসব ফোন। অ্যান্ড্রয়েড ওয়ান ফোনগুলো বাজারে আসায় টাইজেন-চালিত স্যামসাং জেড ১ বা পরবর্তী ফোনগুলোর টিকে থাকা বেশ কঠিন হয়ে উঠতে পারে বলেই মন্তব্য করেছেন বিশেষজ্ঞরা।

কিন্তু তাই বলে দমে যাচ্ছে না স্যামসাং। টাইজেন-চালিত স্যামসাং জেড ১ বাজারে আসার পাশাপাশি এ ফোনের উৎপাদনও ভারতে শুরু করার কথা জানিয়েছে কোম্পানিটি। ভবিষ্যতেও টাইজেন অপারেটিং সিস্টেমের নতুন নতুন ফোন ভারতেরই একটি প্ল্যান্টে উৎপাদিত হবে বলে সংবাদমাধ্যমকে জানিয়েছে স্যামসাং। আর বাজারে যখন বেশ কিছু টাইজেন চালিত ফোন থাকবে, তখনই কম দামে ভালো স্মার্টফোনের প্রতিযোগিতা বেশ জমে উঠবে। এতে করে লাভবান হবেন ক্রেতারা যারা কম দামে স্মার্টফোন কিনতে চান।

তাই বলাই যায়, কম দামের স্মার্টফোন বাজারটা এ বছর বেশ চাঙ্গা হয়ে উঠতে যাচ্ছে।

টাইজেন-চালিত স্যামসাং-এর নতুন ফোনটি বাংলাদেশে আসলে তা কিনবেন কি? এই ফোনের স্পেসিফিকেশন নিয়ে আপনার কী মতামত?

This article also appears on Android Kothon English.

  • Rezwan Hossain

    ফায়ারফক্স ওএস ব্যাবহার করার পর যা মনে হয়েছে তা হল এসব নতুন ওএস কখনই মার্কেটে সুবিধা করে নিতে পারবেনা যতক্ষণ পর্যন্ত এদের ভালো এপ্লিকেসন এর মার্কেট প্লেস না হচ্ছে। ফায়ারফক্স ইউস করে বিরক্ত। পপুলার এপ্স গুলো পর্যন্ত নাই।

    • এইটা তো ফায়ারফক্স ওএস না, টাইজেন ওএস। স্যামসাং-এর ডেভেলপ করা অপারেটিং সিস্টেম।

      • Rezwan Hossain

        এসব নতুন ওএস কখনই মার্কেটে সুবিধা করে নিতে পারবেনা যতক্ষণ পর্যন্ত এদের ভালো এপ্লিকেসন এর মার্কেট প্লেস না হচ্ছে।

        টাইজেন ওএস যদি এই সমস্যা ওভার কাম করতে পারে তবে হয়ত এটি জনপ্রিয় হতে পারবে

  • কম দামের স্মার্টফোন বাজারটা এ বছর বেশ চাঙ্গা হয়ে উঠতে যাচ্ছে।