[অ্যাডভান্সড অ্যান্ড্রয়েড] রুট কী ও কেন, সুবিধা ও অসুবিধা

root

রুট শব্দটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা প্রায়ই শুনে থাকবেন। অ্যান্ড্রয়েড কথনে তো বটেই, অ্যান্ড্রয়েড বিষয়ক অন্যান্য সাইট, ফোরাম, এমনকি গুগল প্লে স্টোরে অ্যাপ্লিকেশনও চোখে পড়বে যেগুলো ব্যবহার করতে হলে আপনার ফোন বা ট্যাবলেট রুট করা থাকতে হয়। প্রাথমিকভাবে অনেক অ্যান্ড্রয়েড ডিভাইস ব্যবহারকারীরাই রুট কী এই প্রশ্নের সঠিক উত্তর জানেন না। রুট করার মাধ্যমে ডিভাইসের পরিপূর্ণ পারফরম্যান্স পাওয়া সম্ভব, এমন কথা শুনে অনেকেই রুট করতে আগ্রহী হয়ে পড়েন। কিন্তু রুট করার পর দেখা যায় তাদের ডিভাইসের পারফরম্যান্স আগের মতোই রয়ে যায়। তখন তারা হতাশ হয়ে পড়েন ও রুটের কার্যকারিতা বা আসল সুবিধা কী এই প্রশ্ন তাদের মনে আবারও উঁকি দিতে শুরু করে।

এই লেখাটি তাদের জন্যই যাদের রুট নিয়ে স্পষ্ট ধারণা নেই। এই লেখাটিতে আমি খুব সাধারণভাবে রুট কী তা বোঝানোর চেষ্টা করবো ও ডিভাইস রুট করার সুবিধা ও অসুবিধা সংক্ষেপে বলার চেষ্টা করবো। যেহেতু লেখাটি একদমই নতুন ব্যবহারকারীদের উদ্দেশ্য করে লেখা, তাই বেশিরভাগ টেকনিক্যাল বিষয়গুলো এড়িয়ে কেবল একটি স্পষ্ট ধারণা দেয়ার মতো করে লেখাটি সংক্ষেপিত করা হয়েছে। অ্যাডভান্সড ব্যবহারকারীরা রুট সম্পর্কে যথেষ্টই ধারণা রাখেন বলে আমার ধারণা। তাই লেখাটি তাদের উদ্দেশ্য করে নয়।

রুট কী?

সবচেয়ে সহজ শব্দে বলা যায়, রুট হচ্ছে অ্যাডমিনিস্ট্রেটর বা প্রশাসক। যদিও এর বাংলা অর্থ গাছের শিকড়, লিনাক্সের জগতে রুট বলতে সেই পারমিশন বা অনুমতিকে বোঝায় যা ব্যবহারকারীকে সর্বময় ক্ষমতার অধিকারী করে তোলে (অবশ্যই কেবল সেই কম্পিউটার, ডিভাইস বা সার্ভারে!)। রুট হচ্ছে একটি পারমিশন বা অনুমতি। এই অনুমতি থাকলে ব্যবহারকারী সেই ডিভাইসে যা ইচ্ছে তাই করতে পারেন। উইন্ডোজ অপারেটিং সিস্টেমে ব্যবহারকারী অ্যাডমিনিস্ট্রেটর প্রিভিলেজ ছাড়া সিস্টেম ফাইলগুলো নিয়ে কাজ করতে পারেন না (যেগুলো সাধারণত সি ড্রাইভে থাকে)। লিনাক্সেও তেমনি রুট পারমিশন প্রাপ্ত ইউজার ছাড়া সিস্টেম অ্যাডমিনিস্ট্রেশনের কাজগুলো করা যায় না। যিনি লিনাক্স-চালিত কম্পিউটার বা সার্ভারে যা ইচ্ছে তাই করতে পারেন অথবা যার সব কিছু করার অনুমতি রয়েছে, তাকেই রুট ইউজার বলা হয়। অনেক সময় একে সুপারইউজার বলেও সম্বোধন করা হয়ে থাকে।

শব্দটি এতোই প্রচলিত হয়ে গেছে যে, রুট ইউজার বলার বদলে সরাসরি রুট বলেই সেই ব্যবহারকারীকে সম্বোধন করা হয়। অর্থাৎ, আপনার লিনাক্স অপারেটিং সিস্টেমের আপনি যদি রুট অ্যাক্সেস প্রাপ্ত ব্যবহারকারী হন, তাহলে আপনি রুট।

লিনাক্স এবং অ্যান্ড্রয়েড

অনেকেরই হয়তো খটকা লাগতে শুরু করেছে যে, অ্যান্ড্রয়েড নিয়ে কথা বলতে এসে লিনাক্সকে টানা হচ্ছে কেন। মূলত, অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমটি লিনাক্স কার্নেলের উপর ভিত্তি করেই তৈরি করা হয়েছে। যারা কম্পিউটারে লিনাক্সভিত্তিক অপারেটিং সিস্টেম ব্যবহার করেছেন, তারা অ্যান্ড্রয়েড রুট করার পর কম্পিউটারের মতোই ফাইল সিস্টেম (রুট পার্টিশন) দেখতে পাবেন অ্যান্ড্রয়েডে, তখন বিষয়টা আরও স্পষ্ট হবে।

অ্যান্ড্রয়েডে রুট অ্যাক্সেস

লিনাক্স-ভিত্তিক অপারেটিং সিস্টেম ইন্সটল করার পর আপনার যেই পাসওয়ার্ড থাকবে, সেটি ব্যবহার করেই আপনি রুট অ্যাক্সেস পেয়ে যাচ্ছেন। এখন নিশ্চয়ই আপনার মনে প্রশ্ন জাগছে, অ্যান্ড্রয়েড ডিভাইসটিও তো আপনিই কিনেছেন, তাহলে আপনি কেন রুট অ্যাক্সেস পাচ্ছেন না?

ট্রিকটা এখানেই। আপনি ডিভাইসটি কিনেছেন ঠিকই, কিন্তু আপনি কিন্তু অপারেটিং সিস্টেমটি ইন্সটল করেননি, তাই না? ডিভাইস প্রস্তুতকারক ডিভাইসটি প্যাকেটজাত করার আগে তাদের কম্পিউটার থেকে লিনাক্স কার্নেলের উপর তৈরি অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ইন্সটল করে দিয়েছে। এখানে বলা বাহুল্য, অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের মূল ভিত্তিটা এক হলেও একেক কোম্পানি একেকভাবে একে সাজাতে বা কাস্টোমাইজ করতে পারেন। এই জন্যই সনির একটি অ্যান্ড্রয়েড ডিভাইসের ইউজার ইন্টারফেসের সঙ্গে এইচটিসির একটি অ্যান্ড্রয়েড ডিভাইসের ইন্টারফেসের মধ্যে খুব কমই মিল পাওয়া যায়।

যাই হোক, মূল বিষয়ে আসা যাক। আপনার ডিভাইস প্রস্তুতকারক কোম্পানি ইচ্ছে করেই আপনাকে রুট অ্যাক্সেস দেয়নি। এ কথা শুনে কোম্পানির উপর কিছুটা রাগ অনুভূত হলেও সত্য কথা হচ্ছে এই যে, এটি আপনার ডিভাইসের সুরক্ষার জন্যই করা হয়েছে। আসুন জেনে নিই কেন রুট অ্যাক্সেস স্বাভাবিক অবস্থায় দেয়া থাকে না।

কেন রুট করা থাকে না

ডিভাইস প্রস্তুতকারকরা ইচ্ছে করেই ডিভাইস লক করে দিয়ে থাকেন। রুট ফোল্ডার/পার্টিশনে থাকা ফাইলগুলো অত্যন্ত প্রয়োজনীয়। এর কোনো একটি দুর্ঘটনাবশতঃ মুছে গেলে আপনার পুরো ডিভাইস কাজ করা বন্ধ করে দিতে পারে। এছাড়াও ম্যালিশিয়াস বা ক্ষতিকারক প্রোগ্রামও অনেক সময় রুট করা ডিভাইসের নিয়ন্ত্রণ নিয়ে নিতে পারে। কিন্তু লক থাকা অবস্থায় ব্যবহারকারী নিজেই রুট অ্যাক্সেস পান না, তাই অন্য প্রোগ্রামগুলোর রুট অ্যাক্সেস পাওয়ার সম্ভাবনাও নেই বললেই চলে।

ডিভাইস লক করা থাকার আরেকটি কারণ হচ্ছে সিস্টেম অ্যাপ্লিকেশন ও ফাইল। অনেকেই ইন্টারনাল মেমোরি খালি করার জন্য বিভিন্ন অ্যাপ্লিকেশন এসডি কার্ডে ট্রান্সফার করে থাকেন। রুট করা থাকলে সিস্টেম অ্যাপ্লিকেশনগুলোও ট্রান্সফার করে ফেলা যায়। কিন্তু অপারেটিং সিস্টেমের কিছু ফাইল রয়েছে যেগুলো ইন্টারনাল মেমোরির ঠিক যেখানে আছে সেখানেই থাকা আবশ্যক। ব্যবহারকারী যখন ডিভাইস রুট করেন, তখন স্বভাবতঃই অনেক কিছু জেনে তারপর রুট করেন। তখন বলে দেয়াই থাকে যে, কিছু কিছু সিস্টেম অ্যাপস এসডি কার্ডে ট্রান্সফার করলে সমস্যা হতে পারে। কিন্তু যদি স্বাভাবিক অবস্থায়ই সেট রুট করা থাকে, তাহলে ব্যবহারকারী না জেনেই সেটের ক্ষতি করতে পারেন।

এমন একটি চিত্র কল্পনা করুন, যেখানে প্রযুক্তি নিয়ে খুব একটা ধারণা রাখেন না এমন একজন ভাবলেন যে তিনি তার ফোনের ইন্টারনাল মেমোরি ফাঁকা করবেন। এই উদ্দেশ্যে তিনি রুট ফোল্ডারে গিয়ে সবগুলো ফাইল কাট করে এসডি কার্ডে ট্রান্সফার করে দিলেন। রুট অ্যাক্সেস থাকার কারণে ট্রান্সফারের সময় ডিভাইস তাকে বাধা দেবে না। কিন্তু ট্রান্সফারের মাঝেই ফোনটি বন্ধ হয়ে যাবে এবং আর ঠিকমতো কাজ করবে না। তখন তিনি দোষ দেবেন কোম্পানির কাঁধে। কিন্তু রুট লক করা থাকলে ব্যবহারকারী রুট ফোল্ডার খুঁজেই পাবেন না।

আশা করছি এবার বুঝতে পারছেন কেন ডিভাইস বাই ডিফল্ট রুট করা থাকে না। কিন্তু ৯০% (কিংবা তারও বেশি) ডিভাইসই রুট করা যায়। যাদের রুট করার একান্ত প্রয়োজন, তাদের রুট করার উপায় রয়েছে। কিছু কিছু কোম্পানি (যেমন সনি) নিজেদের সাইটেই ডিভাইস রুট করা থেকে শুরু করে বিভিন্ন কাজের প্রণালী দিয়ে রেখেছে। কিন্তু তবুও কোম্পানি নিজেরা রুট করা ডিভাইস বাজারে ছাড়ে না, কারণ বেশিরভাগ ক্রেতাই সাধারণ ক্রেতা হয়ে থাকেন যাদের ডিভাইস রুট করার কোনো প্রয়োজনই নেই।

কেন ডিভাইস রুট করবেন?

ডিভাইস রুট করার কারণ একেক জনের একেক রকম হয়ে থাকে। কেউ ডিভাইসের পারফরম্যান্স বাড়ানোর জন্য বা ইন্টারনাল মেমোরি ফাঁকা করার জন্য রুট করে থাকেন, কেউ ওভারক্লকিং করার মাধ্যমে ডিভাইসের গতি বাড়ানোর জন্য রুট করেন, কেউ স্বাধীনভাবে কাজ করা ডেভেলপারদের তৈরি বিভিন্ন কাস্টম রম ব্যবহার করার জন্য, কেউ বা আবার রুট করার জন্য রুট করে থাকেন। আমি নিজেও প্রথম রুট করেছিলাম কোনো কারণ ছাড়াই। লিনাক্স ব্যবহার করি বলে বিভিন্ন সময় রুট হিসেবে অনেক কাজ করেছি কম্পিউটারে। কিন্তু অ্যান্ড্রয়েড ফোনে রুট পারমিশন না থাকায় একটু কেমন যেন লাগছিল। তাই রুট হওয়ার জন্য রুট করেছিলাম।

পরে অবশ্য পারফরম্যান্স বাড়ানোর জন্য বিভিন্ন সিস্টেম অ্যাপ্লিকেশন ব্যবহার করতে শুরু করেছি যেগুলো রুট করা ডিভাইস ছাড়া কাজ করে না। তবে সেসব নিয়ে পড়ে কথা হবে। চলুন আগে এক নজর দেখে নিই রুট করার সুবিধা ও অসুবিধা।

রুট করার সুবিধা

  • পারফরমেন্স বাড়ানোঃবিভিন্ন অ্যাপ্লিকেশন ব্যবহার করে ডিভাইসের অব্যবহৃত ফাইল, টেমপোরারি ফাইল ইত্যাদি নিয়মিত মুছে ফোনের গতি ঠিক রাখা।
  • ওভারক্লকিং করাঃ সিপিইউ স্পিড স্বাভাবিক অবস্থায় যতটা থাকে তারচেয়ে বেশি দ্রুত কাজ করানো। এর মাধ্যমে কোনো বিশেষ কাজে প্রসেসরের গতি বাড়ানোর প্রয়োজন পড়লে তা করা যায়।
  • আন্ডারক্লকিং করাঃ যখন ডিভাইস এমনিতেই পড়ে থাকে, তখন সিপিইউ যেন অযথা কাজ না করে যে জন্য এর কাজের ক্ষমতা কমিয়ে আনা। এতে করে ব্যাটারি ব্যাকআপ বাড়ানো সম্ভব।
  • কাস্টম ইউআই: আপনার ডিভাইসের হোমস্ক্রিন, লক স্ক্রিন, মেনু ইত্যাদি বিভিন্ন ইউজার ইন্টারফেসের ডিজাইন একটা সময় পর আর ভালো নাও লাগতে পারে। তখন আপনি ডিভাইসে নতুনত্ব আনতে পারবেন নতুন সব কাস্টম ইউজার ইন্টারফেসের মাধ্যমে। এগুলোকে অন্যভাবে রমও বলা হয়।
  • কাস্টম রম: ইন্সটল করার সুবিধা। অনেক ডেভেলপার বিভিন্ন জনপ্রিয় ডিভাইসের জন্য কাস্টম রম তৈরি করে থাকেন। এসব রম ইন্সটল করে আপনি আপনার সেটকে সম্পূর্ণ নতুন একটি সেটের রূপ দিতে পারবেন। বাইরে থেকে অবশ্যই এর ডানা-পাখনা গজাবে না বা ক্যামেরা ৫ মেগাপিক্সেল থেকে ৮ মেগাপিক্সেল হবে না, কিন্তু ভেতরের ডিজাইন ও ক্ষেত্রবিশেষে পারফরম্যান্সেও আসবে আমূল পরিবর্তন।

রুট করার অসুবিধা

  • ওয়ারেন্টি হারানোঃ ডিভাইস রুট করার মাধ্যমে আপনার ওয়ারেন্টি বাতিল হয়ে যাবে। তাই রুট করার আগে সাবধান। অবশ্য অনেক সেট আবার আনরুট করা যায়। আর সেট আনরুট করা হলে তা সার্ভিস সেন্টারে থাকা টেকনিশিয়ানরা অনেক সময়ই ধরতে পারেন না যে সেটটি রুট করা হয়েছিল। তবে কাস্টম রম থাকলে ধরা খাওয়া এড়ানোর উপায় নেই।
  • ফোন ব্রিক করাঃ  ব্রিক অর্থ ইট। আর ফোন ব্রিক মানে আপনার ডিভাইসকে ইটে রূপান্তরিত করা। অর্থাৎ, এর কাজ করার ক্ষমতা হারানো। রুট করা ও এর পরবর্তী বিভিন্ন কাজের সময় একটু এদিক-সেদিক হলেই ফোনে স্থায়ী বা অস্থায়ী সমস্যা হতে পারে। আপনার ফোনের প্রস্তুতকারক কোম্পানি ফোনটি আনরুট অবস্থায় দেন যেন এর ক্ষতি না হয়। রুট করার মাধ্যমে আপনি সেই নিশ্চয়তা ভেঙ্গে ফেলছেন।

রুট করার পদ্ধতি ও শেষ কথা

এই ছিল রুট নিয়ে যত বকবকানি। রুট নিয়ে বা এর করা-না করা, উপকারিতা-অপকারিতা নিয়ে আরও অনেক কথা বলা যায়, কিন্তু এগুলোই হচ্ছে বেসিক কথা। আশা করছি এতটুকু পড়েই আপনারা বেশ স্পষ্ট একটি ধারণা পেয়েছেন ডিভাইস কেন রুট করা হয়, এর সুবিধা-অসুবিধা ইত্যাদি। এখন অনেকেই তাদের ডিভাইস রুট করতে চাইবেন। তাদের জন্য বলছি, একেক ডিভাইস রুট করার পদ্ধতি একেক রকম। স্যামসাং গ্যালাক্সি ওয়াই রুট করার পদ্ধতির সঙ্গে এইচটিসি ওয়ান এক্স রুট করার পদ্ধতির কোনো মিল নেই। এইচটিসি কেন, গ্যালাক্সি ওয়াই-এর সঙ্গে স্যামসাং-এরই অন্য কোনো সেট রুট করার পদ্ধতি এক নয়।

এছাড়াও একই ডিভাইস রুট করার একাধিক পদ্ধতিও রয়েছে। আবার একটি পদ্ধতি দিয়ে একাধিক ডিভাইস রুট করা যায়। রুটের বিষয়টি এতোটাই জটিল ও বিস্তৃত যে, রাতারাতিই এ নিয়ে সব লিখে ফেলা যায় না। আরেকটি বড় সমস্যা হচ্ছে, নিজেদের হাতে সেট না থাকলে রুট করার পদ্ধতি নিয়ে টিউটোরিয়াল লেখাও যায় না। তাই আমরা সিদ্ধান্ত নিয়েছি, বিভিন্ন সময় আমাদের হাতে আসা ও পরিচিতদের ডিভাইস রুট করার পদ্ধতি নিয়ে বিভিন্ন সময় পোস্ট প্রকাশ করবো। আর যদি বিশেষ কোনো ডিভাইস নিয়ে রুট করার টিউটোরিয়ালের জন্য একাধিক অনুরোধ আসে, তাহলে আমরা এক্সডিএ থেকে অনুবাদ করে টিউটোরিয়াল দেবো। বলা বাহুল্য, এক্সডিএ অ্যান্ড্রয়েড বিষয়ক সবচেয়ে বড় ফোরাম যেখানে অ্যান্ড্রয়েডসহ বিভিন্ন সিনিয়র রম ডেভেলপারদের সম্মেলন ঘটে।

এবার আপনার পালা। আপনার ডিভাইসটি কি রুট করা? রুট করা হলে আমাদের জানাতে পারেন কীভাবে ডিভাইসটি রুট করেছেন। আর যদি এখনও রুট না করে থাকেন, তাহলে মন্তব্যের ঘরে বলুন এই লেখা পড়ে আপনি কী ভাবছেন।

রুট করবেন? নাকি রুট করবেন না?

  • XDA এর কল্যানে রুট করা তো এখন ডাল -ভাত। অ্যাডমিন চাইলে গ্যালাক্সি এস ৩ রুটিং প্রোসেস দিতে পারি।

    • হুম। তবুও টেক-স্যাভি মানুষ ছাড়া এক্সডিএ তে গিয়ে অনেকেই খেই হারিয়ে ফেলেন।

      রুটিং প্রসেস যদি এক্সডিএ-র মতো হুবহু হয়, তাহলে কেবল লিংকটা মেইল করে দিন। তাহলেই হবে। আমাদের সঙ্গে যোগাযোগের ফরম উপরে “যোগাযোগ” পাতায় গেলে পাবেন। :) ধন্যবাদ।

  • খুবই তথ্য বহুত কথন :) ধন্যবাদ কস্ট করে শেয়ার করার জন্য :)

  • evan

    আমার htc tattoo রুট করতে চাই কিভাবে করবো জানালে ভালো হতো

    • দেখি খুঁজে পাওয়া যায় কি না। সেটটা তো বোধহয় অনেক আগের।

      • shaikat

        Sajib vy…Xperia X10 ata Root korle ki Android Version Change Kora jabe ? I Mean Gingerbread ki update kora jabe ?

  • extraperson

    আমি রুট করবো কিনা বুঝতেছি না। ডিভাইস Samsung Galaxy Ace. সফটওয়্যার ইন্সটল করলেই বলে মেমরী ফুল, ডিলিট সাম। বাট মেমরী অবস্থাতে দেখি জায়গা আছে। মোট কথা মেমরী নিয়ে আমি ধাঁধায় আছি। তাছাড়া যেকোন সেট চালাই না কেন তার খুঁটিনাটি খুঁজে বের করা আমার মাঝারি বেলার শখ।

    • অ্যাপ্লিকেশন এসডি কার্ডে ইন্সটল করলেও ক্যাশ ইন্টারনাল মেমোরিতে থাকে। এ জন্য একটা সময় পরে গিয়ে আর অ্যাপ ইন্সটল করা যায় না। রুট করাই একমাত্র উপায়।

  • Rubyat Islam

    onak valo post Sony Xperia neo L root kortay chai…..

    • দেয়ার চেষ্টা করবো। ধন্যবাদ।

  • শাহরিয়ার

    খুব শিঘ্রই একটা এনড্রয়েড চালিত ফোন কিনবো (২০/২২ হাজার টাকার মধ্যে। স্যামসাং অথবা এইচটিসি। সাজেশান আশা করছি)। তাই বেশ কিছুদিন থেকেই এব্যাপারে ধারণা, অ্যাপস্ ইত্যাদি সংগ্রহ করছি। আর কিনলে তো রুট অবশ্য অবশ্যই করবো!

    • আমাদের একটি সাজেশন পোস্ট ড্রাফটে আছে। কেনার আগে অপেক্ষা করুন কয়েকদিন। :)

  • রুবেল

    সজীব ভাই, আমি কি আমার ডিভাইসটা কোনো মোবাইল রিপেয়ার শপ থেকে রুট করাতে পারবো?

    • মোবাইল রিপেয়ার শপে রুট করা হয় বলে শুনিনি কখনো।

  • ranak

    symphony W50 or w100 কি রুট করা সম্ভব? সম্ভব হলে কিভাবে?

    • মোটামুটি সব সেটই রুট করা সম্ভব। কিন্তু সমস্যা হলো সিমফোনি সেটগুলো এই ব্র্যান্ডে কেবল বাংলাদেশেই পাওয়া যায় তাই এর রুটিং প্রসেস বের করা খুব কঠিন।

  • Hasan

    I was wondering if you could tell me how to root symphony w100. I have been searching for the last couple of days but haven’t got any yet :(

  • Sakib Masoud

    আমার ফোন : লাইভ উইথ ওয়াকম্যান (সনি)
    রম : Icecream Sandwitch (4.0.4)/ Stock ROM
    কারনেল : KRsH Kernel 3
    Bootloader unlocked.
    অবশ্যই রুট করা(যেহেতু কাস্টম কারনেল ব্যবহার করি)…

    • @fa13053a19f534ecf55d72d9e7573bc0:disqus , আইসিএস কোনটা ব্যবহার করছেন? সিএম?

    • সূর্য

      vaia, ameo same mobile gotokal kinlam. 2.3.4v android. apni kivabe root krlen ba Icecream Sandwitch (4.0.4) e kivabe upgrade krlen plz bolben ki ? khub sahajjo hoto amar.

  • Arefeen Choyon

    রুট অবশ্যই করবো তবে 1 year warrenty শেষ হবার পর! পোষ্টটি খুবই ভালো হয়েছে: ) :)
    Safely কীভাবে Xperia Neo-কে রুট করতে পারবো process-টা জানালে উপকার হতো :) :)
    Thanks:)

    • খুব ভালো আইডিয়া। 😉

    • Imtiaz Ali

      xperia neo রুট করা সোজা … ফাইল ব্যাকআপ করেন , downgrade করেন gingerbreab 2.3.2 তে , তারপর superuser ইন্সটল করেন তারপর ফোন কে আবার firmware আপডেট দেন

    • আমি Xperia Neo চালাই, এটা আমি root করছি & now custom rom use করতেছি, help লাগলে contact with me

      • Fayshal

        Vai ame xperia neo v use kori. amer set ta r ram 340 mb but ame aro basi use korte chai.rot kole ki ta somvob?
        Janale kub valo hoto

  • টিনটিন

    ওয়ারেন্টি হারালে রুট করা তো রিস্কি। তারপরও গ্যারাক্সি এস ৩’র রুট সম্পর্কে এখনও কারো তেমন কোন ধারনাই নেই। সেই ক্ষেত্রে আমার কি করা উচিত?

    জেলি বীন দিয়ে ও এস আপগ্রেট করলেও কি ওয়ারেন্টি নষ্ট হয়ে যায়?

    • গ্যালাক্সি এস থ্রি রুট করার ওয়ে আরও অনেক আগেই বের হয়েছে। আর বেশিরভাগ সেটই আনরুট করা যায় ওয়ারেন্টি ক্লেইম করার আগে।

      গ্যালাক্সি এস থ্রি তে জেলি বিন এখনও দেয়া হয়নি। তবুও ইন্সটল করতে চাইলে আপনাকে কাস্টম রম ব্যবহার করতে হবে। কাস্টম রম ইন্সটল করতে হলে বুটলোডার আনলক তথা রুট করতে হবে। আর রুট করলে ওয়ারেন্টি যাবেই।

  • Jhony

    Galaxy y root and unroot korar upor ekta detail tutorial dile khub khusi hobo. Ami amr set ta root korte chaitechi. Plz Detail ekta tutorial diben.

  • sajib vai … ami symphony w25 use kortesi …
    symphony w25 root kora ebong unroot kora er process ta
    janale upokrito hobo …
    dhonnobad :)

    • কোনো পদ্ধতি জানতে পারলে অবশ্যই জানাবো। :)

  • নাহিন

    আমার গ্যালাক্সী ওয়াই ডুওস। ইন্টারনাল মেমরী অনেক অনেক কম
    বিরক্ত, কিন্তু কিনেছি মাত্র ৪-৫ দিন
    ২ বছরের ওয়ারেন্টি, রুট করব কিনা বুঝতেছিনা।
    একটা ৮ জিবি ম্যামরী কার্ড থাকা অবস্থায় রুট করলেওতো প্রায় ১ জিবি পর্যন্ত আরামসে এক্সপ্যান্ড করতে পারব
    কি যে করি।

    • মইন

      বস পারফরমেন্স কেমন? আমি একটি ওয়াই ডুওস কিনব ভাবছি।

  • arshad

    আমার গেলাক্সি এস টু gt-i9100 রুট করেছি আইসিএস ৪ আপডেট করার পর।রুট করার পর এখন জেলি বিনে রুপান্তরিত হয়েছে।(৪.১.১)।tutorial xda এবং youtube থেকে পেয়েছিলাম।cyanogenmod 10 xda থেকে download করেছি।youtube থেকে video tutorial download করে দেখে রুট এবং কাষ্টম রম ইন্সটল করেছি।

  • ভাই একটা জিনিস বলা বাদ গেছে। সেটা হচ্ছে অফিশিয়াল সফটওয়্যার আপডেট করলে রুট করা সেট আনরুট হয়ে যায়।

    • ধন্যবাদ আপনাকে।

    • Reefaz Dui

      ভাইয়া অফিসিয়াল সফটওয়্যার বলতে কোনগুলো? আর যে কোনও একটা আপডেট করলেই কি ফোন আনরুট হয়ে যাবে? তাহলে তো ফোন আনরুট করে ফেলা কোনও ব্যাপার ই না…

  • মাসউদুল আলম

    Symphony W5 এর রিভিউ তো আপনারা দিয়েছেন। মানে সিম্ফনির অন্তত এই সেটটা সম্পর্কে আপনাদের প্র্যাকটিকাল ধারণা আছে..:) Symphony W5 কিভাবে রুট করা যায়, সে সম্পর্কে যদি একটা বিস্তারিত পোস্ট দিতেন…. কত যে উপকার হতো…

  • bobin

    Walton primo সম্পর্কে কিছু জানান।

  • itssafa

    LED-backlit LCD capacitive touchscreen & TFT capacitive touchscreen er moddhe difference ta ki????
    konta valo???

  • Romen das

    Admin k dornobad….2 year warrenty ses hok ameo korboo

  • iqbal

    amar phone Samsung galaxy note. ki bhabe root kora jabe

  • Atiq Afzal

    jedin r set tar proti maya doya thakbe na sedin root korbo! 😀

  • ARAFAT

    How Can I Root My Symphony W10 Android Phone?Please HELP ME BRO.

  • Shohag Sufian

    আমি আমার মোবাইলে (Walton primo) connection problem or invalid mmi code… দেখতে পাচ্ছি। আপনি কি আমাকে একটু সাহায্য করতে পারবেন। বলে রাখি, এটা শুধু আমার একার প্রব্লেম না আপামর Android ব্যাবহারকারির প্রব্লেম। তাই ভাই আপনাকে অনুরোধ করছি এই প্রব্লেম এর একটা সমাধান দেন যত দ্রুত সম্ভব। কারন আমরা কেউ আমাদের ব্যালান্স দেখতে পারছি না।

    • সমস্যাটি ঠিক বুঝতে পারিনি। তবে আপামর অ্যান্ড্রয়েড ব্যবহারকারীর সমস্যা এটা ঠিক মানতে পারলাম না। আমিও অ্যান্ড্রয়েড ব্যবহার করি। কোনো সমস্যা ফেস করছি না।

      তবে সমস্যা ক্রিটিকাল হলে গ্রুপে পোস্ট করুন। http://www.androidkothon.com/group

  • সবই বুঝলাম। কিন্তু w25 আজো root করতে পারলাম না।

  • Pollob

    HTC One X custom rom install kore root korbo kivabe? Amar phoner bootloader unlocked. Root korle ki Ami Jelly Bean pabo?

  • azimul islam shohagh

    bai ami jodi root na kori tahole ki download kora apk file chalate parbo na…………..

  • আমার ডিভাইসের কাস্টম রম নাই :(

  • vy ami w25 root koresi. akhon ami kiki sobidha pabo abon ki vaba pabo?

  • স্যামসাং ভোডা ফোন কি রূট করা যায় ? জানালে খুশি হবো

  • fastrony

    vai root korbo and ami 26 ta custom rom download korechi use korbo just root holey amar jonne post ta joruri so kindly joldi koren {samsung galaxy s 2 GT-I9100G} amar model Thnx

  • ভেবেছিলাম রুট করে কি করব ! এখন দেখতেছি কিছু কিছু অ্যাপস অল টাইম চলতেই থেকে খামখা … থামানোই যাচ্ছে না :( গুগল প্লাস , ইউটিউব , ইমেইল , কিছু অ্যাপস যেগুলা আমি জিন্দেগিতেও ওপেন করি না …গুগল প্লাস সহ অনেকগুলা আনইনিষ্টলও হচ্ছে না , এদের কি ফ্রিজ করে রাখার কি কোন উপায় আছে । শুধু শুধু আমার র‍্যামের জায়গা নষ্ট করে এগুলা । টাস্ক কিলার দিয়ে কিল করি ২ সেকেন্ড পর আবার এসে হাজির । কি যে যন্ত্রনা :( রুট ব্যাতিত এটা থেকে কি মুক্তির কোন রাস্তা আছে ?

    • নাহ, রুট ছাড়া সম্ভব না। রুট করার পর লিংক২এসডি নামে একটা অ্যাপ্লিকেশন দিয়ে অ্যাপ্লিকেশন ফ্রিজ করতে পারবেন।

      • :(

      • Reefaz Dui

        রুট করলে একেবারেই ওয়ারেন্টই চলে যাবে!

    • anonM

      root charao somvob.. jodi apnar android version 4.0+ hoye thake. disable korar jonno alada kono apps o lagbena.. goto settings> apps> all applications. select your application and click disable.

      • Reefaz Dui

        এটা কোনও কাজের প্রসেস না। এভাবে করলাম কিন্তু আবার চলে আসে।

  • Shafiq Asad

    Thanks for discussing so clearly.

  • অনেক জোস লেখা! আমার সেট HTC ChaCha(Status). অওারেন্টির ব্যাপারে চিন্তা করি না। শুধু চিন্তা যদি রূট করার পর ব্রিক হয়ে যায়, অপারেটিং সিস্টেম ফল করে, কোন শক্তিশালি ভাইরাস লাগে তখন কি করব?

  • sabbir

    Walton primo root করার পদ্ধতি জানান বস. ।

  • Tahidul

    Sajib vai, Maximus max901 root kivabe kora jai?

  • ভাই আমার symphony w25 ফোনটি রুট করার পর রিদমিক কিবোর্ড কাজ করছে না। কোন বাংলাও দেখা যাচ্ছে না। আমাকে সাহায্য করুন।

  • Muhammad Siraj Mollah

    ভাই ভালো আছেন? ভাই কিছু দিন আগে আমি 3 জি ব্যাবহারের জন্য Chain থেকে
    একটি( Model -Lenovo A789 ,Android Version 4.0.4 , Based Version- A789 .V13,2012/07/26, Build Number-A789_S228_120913) মোবাইল আনি । মোবাইলটা ব্যবহার করতে গেলে দেখি এর বিভিন্ন সফটওয়ার Chain ভাষায়, এছাড়া আমি Google play store ‍ Instal করলে তা চালু হয়না । ফলে আমি
    Google play store ব্যবহার করতেও পারসি না এবং ডাউনলোড করতে পারসি না।
    এছাড়া computer internet ব্যবহার করার জন্য revers tethering software
    ব্যবহার করতে পারছি না । এ ব্যপারে নেটে ঘাটলে বিভিন্ন জায়গার রুট কথা বলে
    কিন্তু আমি আগে Android মোবাইল ব্যবহার করিনি । আর ইষ্টার্ন প্লাজায় নিলে সবাই চায়না মোবাইল দেখে Risk নিতে চায়না ।

  • Muhammad Siraj Mollah

    ভাই ভালো আছেন? ভাই কিছু দিন আগে আমি 3 জি ব্যাবহারের জন্য Chain থেকে
    একটি(
    Model -Lenovo A789 ,Android Version 4.0.4 , Based Version- A789
    .V13,2012/07/26, Build Number-A789_S228_120913) মোবাইল আনি । মোবাইলটা
    ব্যবহার করতে গেলে দেখি এর বিভিন্ন সফটওয়ার Chain ভাষায়, এছাড়া আমি Google
    play store ‍ Instal করলে তা চালু হয়না । ফলে আমি
    Google play store ব্যবহার করতেও পারসি না এবং ডাউনলোড করতে পারসি না।
    এছাড়া computer internet ব্যবহার করার জন্য revers tethering software
    ব্যবহার করতে পারছি না । এ ব্যপারে নেটে ঘাটলে বিভিন্ন জায়গার রুট কথা বলে
    কিন্তু আমি আগে Android মোবাইল ব্যবহার করিনি । আর ইষ্টার্ন প্লাজায় নিলে সবাই চায়না মোবাইল দেখে Risk নিতে চায়না ।

  • খুবই সুন্দর লিখা। আমি এমন একটি পোষ্ট খুজছিলাম। আপনাকে অনেক ধন্যবাদ।

  • রুট করলে কি আপডেট বন্ধ হয়ে যায়?

  • ROTON

    kew jodi HTC Wildfire S Root korta chan tahole jogajug korben 01712724562 ROTON.(FREE)

  • ROTON

    thnx bro

  • অর্ণব

    এটা তারমানে jailbreaking এর অ্যান্ড্রয়েড ভার্সন।

  • খুবই ভালো পোষ্ট .. কাজের পোষ্ট //

    • সেট আগে হাতে পাই ভাইজান তারপর চিন্তা করুম .. :)

  • aber

    onek dhonnobad bhai. but can u please root my symphony w5 for me? ami aka parbo bole mone hoyna. i need help

  • hera

    অসাধারণ একটি পোস্ট

  • khan alamin

    vai amar symphone w10 ki vabe janbo root kora ba kora na

  • valo laglo :)

  • মাহফুজুর রহমান

    আমি এনড্রয়েডের ২.৩ জিঞ্জারব্রেড এর একজন নতুন ব্যবহারকারী, নতুন হলেও মোবাইল এবং কম্পিউটার বিষয়ক আমার ভালো জ্ঞান আছে, আমি আপনার এই পোষ্টটি পড়ে সিদ্ধান্ত নিয়েছি যে, আমার ওয়ালটন প্রিমো হ্যান্ডসেটটি রুট করব, কিন্তু কিভাবে করব, কি কি ফাইল প্রয়োজন তা যদি কষ্ট করে আমাকে ই-মেইলে জানাতেন, তাহলে চির কৃতজ্ঞ থাকতাম। আশা করি পাঠাবেন………@এ্যাডমিন।

  • Nurshat

    আমার মতে রুট না করাই ভাল।

    • Reefaz Dui

      রুট না করা ভালো কেন??

  • Rezon

    Ami samsang galaxy grand kince. N.o.v.a. 3 and aro kicu boro boro game install diace, amar internal memory card a r jaiga nai so ami r kono apps install dite parce na. phone memory ar android folder move kore SD Card a rakle game open hoi na, kubie problem. Jodi amar mobile ta root kori tahole ki SD Card a game rakle, game ta colbe ki na???? R ami Amar Samsang galaxy grang ke kmne Root korbo? Aminul Islam Sajib vai janabn plz.

  • atiQ

    sony xperia u kivabe root korbo…………root korle ki ami jellybean a update dite parbo.???

  • atiQ

    xperia u er root soft pabo koi???

  • Asif

    Root Korar Por Phone E Somosha Hole Sei Somosha Aber Thik Kora Jai ?

  • Miner Muhsin Anogh

    ভাই,
    W70 Root করার উপায়, সুবিধা, অসুবিধা ইত্যাদি জানালে বা জানার উপায় বললে উপকৃত হব।

  • শাহিন খান

    আসাধারণ 😀

  • Reefaz Dui

    সজীব ভাইয়া, আমি ওয়াল্টন জি১ ব্যাবহার করি। এর ভার্সন 4.1.2 জেলিবিন। আমি কি এটাকে 2.3 জিঞ্জারব্রেড এ কনভার্ট করতে পারব? এরপরে রুট করতে পারব? রুট করার পরে কিভাবে আবার জেলিবিনে ফেরত আসব?

  • Anisur Rahman

    Vai jinis ta to bajal.Avar na koiera o pare na .Toba amar ja mona koy system file move to sd card korla boro kono problem hoba.

  • ifti_ctg
  • armankhanbd19

    symphony w20 kivabe root unroot korbo, and bootloader er kaj ki, set er os chole gele os de jay kivabe jo janaten. thanx.

  • SumonKhan

    Ami w125 unroot korte giye jamela kore felci..ekon r on hosse na,…just Display  light on hoy r resturt mare…
    Please help me ami khub bipode asi.. ki korbo..???
    Matro 2 din age set ta kinlam..
    Karo jana thakle please help me…

  • ArifurRahman1

    আমি প্রায় ৮ মাস ধরে সিম্ফনি টি৭ ট্যাবলেট ইউজ করছি, এর OS ICS : 4.0.4.(Cortex A9, 1 GHz Dual Core processor). এতে ডিফল্ট কোন আপগ্রেড অপশন নেই। এটা কি জেলিবিন এ আপডেট করা যাবে? আর রুট করতে হলে কিভাবে করবো? ধন্যবাদ ।

  • rowdyshohan

    ami root korta cai.amar phn symphonny w35

  • AsifAhmedIan

    symphony zII kivabe root krbo?? …. tnx

  • Pingback: What is rooting? Why you should root and what are the advantages and disadvantages of rooting | Android Kothon English()

  • Sadi Mohammad Hridoy

    Sadman Priom

  • Nurul Alom Ekra

    Darun!

  • Islam Jahi

    Thanks vai info khub dorkar chilo….Thanks

  • Mominul Haque Nayeem

    Ekdom surute,jokhon first Root korar beparta sunlam,khub ewxcited chilam.But now I realize that it’s not Easy & Exciting at all!Beparta sottie khub jotil……Bujhte parchina ki kora jay…..Ek hisabe bolle bola jay valoi achi,safely use korte parchi,…but amar ek vai bolechen Symphony W50 Root korle set er current performence o pore hobe na;even aro baaze performence hobe ;karon RAM ar ROM Size khub kom,Icecream Sandwhitch OS e borojor updated kora jabe,Kajta khub-e Risky;even it may damage /off forever!Tai ami amar phone ke Rooted korar siddhanto baad dilam.Asole ki janen,company-e jane,kon set er ki system dile seta sobchey best perform korbe aar tarao thik sei formate eie phone ke toiri kore.

  • raju

    ভাই আমি আপনার সাথে ফোনে কথা বলতে চাই। প্লিজ আপনার সেল নাম্বারটা দিন।
    ০১৬৭০৮৬১৬৮৫
    I would like to talk about android.

  • আরিফ

    ভাই আপনাকে অসংখ্য ধন্যবাদ এই পোষ্টটি করার জন্য! রুট বিষয়েক তথ্য বহুল এ পোষ্ট্ এর মাধ্যমে আমি অনেককিছু জানতে পারলাম! ভাই আমি Samsung galaxy core মোবাইলটা কিনেছি আমাকে একটু সাহায্য করবেন আসকারি

  • ab amdad

    ami root korte chi device model samsung anycall sgw m110s amake sahajo koren

  • ab amdad

    vai amar anycall m110s android verson 2.3.6 ami 4.1.2 jellybeen korte chai seta ki somob root korle

  • Mohammad Shamim Raihan

    Vaia custom rom ki ek2 bolben?

  • Hasanur Rahman Sharup

    ভাই Walton Primo R3 এর রুট প্রসেসটা দিলে খুব উপকৃত হতাম । ধন্যবাদ

  • Rubel DEY

    vi ami Android er lololypop use korte chai amar set symphony z1 ami ki parbo jodi janaten opokrito hotam.

  • Rafsani Haque

    symphony w86 kivabe root korbo?

  • Rubel Ansari

    Symphony W70Q রুট করার এন্ড্রয়েড অ্যাপগুলো দিতে পারবেন??? আমার পিসি নাই, আর পিসি দিয়ে করলে ব্রিক হওয়ারো রিস্ক বেশি।

  • SM Saiful Islam

    Vai, ami amar Walton Primo G4 Root koreci kintu valo kono Custom rom pacci na. Amake help korte paren?

  • এস এম নাঈম

    অাপনার লেকচার টা অামার খুব ভাল লেগেছে এবং অামি বিষয়টা ভালোভাবে বুঝতেও পেরেছি।অামি Samsung Galaxy Grand ব্যবহার করি।অামার সেট. কিভাবে রুট করব?

  • ইমরান

    ভাই আমি অনেক দিন ধরে ভাবছিলাম আমার ফোনটা রুট করাব কিন্তু কনো উপায় খুজে পাচ্ছি নআ কি ভাবে করব তাই আপনাদের কাছে একটু halp চাচ্ছিলাম আমার ফোনটা হল Walton x1 কিভাবে করব আমাকে যদি রুলটা বলে দিতেন প্লিজ।

  • অবুজ বালক উজ্জ্বল

    আমার ফোন রুট করতে চাই symphony xplore w68

    • sakil

      Via ameo symphony xplorer w68 uch Lori problem root korte patina apne jodi system Janet paren tahole amake help korben pliz misscell me 01876755566

  • Rebel Boy Mamun

    samsung galaxy a5 root korbo kivabe

  • Debananda Biswas

    vai, amar phone “alkatel one touch” android. australia theke ana. kono vabei bangla show bkore na. ridmik key board diye andaze emai etc te likhle onno device e dekha jay. plz help vaia……

  • Dreadful Plaban

    Symphony H20 কি ভাবে রুট করব।

  • samim khan

    Vai amar mobile ASUS ZenFone 5 TOOK
    Ami kono motey root success korte par6ina
    Please help me,,,,,,,,

  • আলামিন মিয়া

    Micromax unit madel-a106 রুট করা যাবে কি?

  • shafiq

    Symphony m1 root korbo kivabe

  • Jiaur Rahman

    Brother, আমি নোকিয়া X2 duel sim সেটটি ব্যবহার করি। এটি কিভারে রুট করে এর পারফরম্যান্স grow করবো। this set android version

  • বিথি

    খুব ভাল হয়েছে লিখাটা :) অনেক কিছু জানলাম :)

  • sanjib

    ললিপপ এ রুট করবো w31….

  • Jahangir Alam

    ভাই আসসালামুআলাইকুম ।আমি কিটকেট থেকে মেসমেলো তে আপডেট করতে চাই কি ভাবে করবো, আমি htc m8, 2GB RAM, 32GM ROM, এর ফোন ব্যবহার করছি। ধন্যবাদ

  • নিশী আফরিন

    রুট না করাই ভাল মনে হচ্ছে । কিন্তু বোর লাগছে

  • অকর্মার ঢেঁকি
  • Basudev

    আমার symphony t8 pro tablet… unwanted apps এর যন্ত্রনায় ভালমত কাজ করতে পারি না। google play store and mobile er settings থেকে auto updated stop করার পরও একই অবস্থা। net a search দিয়ে দেখলাম একজন বলছে root করতে এবং আপনার এই site টাও search দিয়ে পেলাম। তাই জানতে চাচ্ছি — root করলে কি আমার এই problem solve হবে? যদি হয় তাহলে root করব আর যদি না হয় তাহলে আমার এই problem এর যদি কোন solution আপনার জানা থাকে তাহলে বলবেন please.

  • Arif

    I wante to root my device

  • Sajib

    Do I need to do root of a brick or dead mobile for giving flash?

  • Munna sk

    পোস্টটি করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ= তো আমার প্রশ্ন হল, htc desire 820g plus dual simএই হল আমার মোবইল, আমি সেভ করা wi fi পাসওয়ার্ড বের করার জন্য ফোনটাকে রুট করি(অবশ্য এখনও রুটিং আছে) কিন্তু রুট করার পর থেকে ফোনটাতে নানানরকম সমস্যা দেখা দিয়েছে যেমন, পাওযার অফ করে অন করলে পুরোপুরি ভাবে অন হচ্ছেনা কোন কিছু কানেক্ট করলে (চার্জার, হেডফোন, কিংবা মেমোরী কার্ড)তবেই ফোনটা পুরোপুরি অন হচ্ছে, আবার আপন ইচ্ছায় ফোন রিস্টাট হচ্ছে, তাছাড়া ফোনের সিস্টেম আপডেট হচ্ছে না ¦¦ আমি এখন কিভাবে আমার ফোনটা বিপদ মুক্ত করতে পারব……… দয়া করে সাহায্য করুণ আমায়

  • Sj Mehadi

    পোষ্টটা পড়ে ভালো লাগলো। আমি Sony Xperia M2 dual এই সেটটি রুট করতে চাইছিলাম অনেকদিন ধরেই। আপনি কি আমাকে একটা সহজ পদ্ধতি বলে দিয়ে সাহায্য করবেন? ধন্যবাদ।

  • hanif

    আমার ফোন রুট করতে চাই symphony xplore v80

  • Mostafizur Rahman

    আমার samsung galaxy core prime sm-g360h মোবাইল আমি কোন ভাবেই রুট করতে পারছি না। অনেক apps ডাউনলোড করেছি কিন্তু কাজ করছে না।
    তো আমি কিভাবে সেট রুট করবো, দয়া করে যদি বলেন।