ভিডিওতে দেখুন কীভাবে গুগলের স্বয়ংক্রিয় গাড়ি কাজ করে

গুগল

গুগলের সেলফ-ড্রাইভিং কার বা স্বয়ংক্রিয় গাড়ির কথা প্রায় সবাই শুনে থাকবেন। রাস্তায় কোনো চালকবিহীন গাড়ি দেখলে একসময় ভয় পেলেও এখন সেটা খুবই সাধারণ হয়ে দাঁড়িয়েছে, যদিও সবখানে এই গাড়ি চালানোর অনুমতি পায়নি গুগল। এছাড়াও কম্পিউটার-চালিত গাড়ি রাস্তায় কতটুকু নিরাপদ তা নিয়েও প্রায় সব ধরনের মানুষের মধ্যেই এক ধরনের শঙ্কা কাজ করে থাকে। আর সেসব দূর করতেই গুগল সম্প্রতি প্রকাশ করেছে ছোট একটি ভিডিও যেখানে কোম্পানিটি দেখিয়েছে ঠিক কীভাবে কাজ করে গুগলের এই গাড়ি।

ভিডিওটি দেখলেই বুঝতে পারবেন আসলে কতদূর এগিয়েছে এই গাড়ির কার্যক্রম। এতে দেখানো হয়েছে রাস্তায় চলাকালীন এই গাড়ির কম্পিউটারটি আশেপাশের প্রতিটি বস্তু, মানুষ ও অন্যান্য গাড়িকে ঠিক কীভাবে দেখে এবং কীসের উপর ভিত্তি করে এটি চলাচল করে। বিশেষ করে একজন সাইক্লিস্টের হাত দেখানোকে বুঝতে পেরে গতি কমিয়ে ফেলাটা সত্যিই দারুণ। তারচেয়েও মজার বিষয় হচ্ছে, ভিডিওর সাইক্লিস্টের মতো এভাবে বারবার হাত দেখালে বারবারই গতি কমাবে গুগলের এই গাড়ি। এবার কল্পনা করুন আসল মানুষ-চালিত একটি গাড়ি হলে সেক্ষেত্রে সাইক্লিস্টের অবস্থা কী হতো!

গুগলের মতে, এই গাড়ির এখনও অনেক উন্নয়ন কাজ বাকি রয়েছে। ভিডিও দেখে এটি এখনই রাস্তার জন্য প্রস্তুত মনে হলেও গুগল চায় একশ’ভাগ নিরাপত্তা নিশ্চিত করে তারপর এটি রাস্তায় ছাড়তে। তবে ক্যালিফোর্নিয়ার রাস্তায় এটিকে হঠাৎ হঠাৎ দেখা গেলেও অন্যান্য স্টেটসে চলাচলের অনুমতি পেতে বেগ পেতে হবে। এরপরও মাউন্টেইন ভিই, ক্যালিফোর্নিয়ার গাড়ি চালকরা এই ভিডিও দেখার পর রাস্তায় তাদের আশেপাশে গুগলের এই স্বয়ংক্রিয় গাড়ি দেখলে ভয়ের বদলে স্বস্তিই বোধ করবেন বলা যায়।

গুগলের চালকবিহীন গাড়ি নিয়ে আপনার কী মতামত?

Source: Live with Google

  • Yousuf1971

    ধন্যবাদ