অ্যান্ড্রয়েড ৪.৩ জেলি বিনে যেসব ফিচার সমূহ থাকতে পারে

অ্যান্ড্রয়েড ৫.০ কি লাইম পাই নিয়ে অনেকের অনেক জল্পনা-কল্পনা থাকলেও সহসাই আসছে না এটি। কিছু সাইটের সার্ভার লগ পর্যবেক্ষণ করে অ্যান্ড্রয়েড ৪.৩ জেলি বিন এর উপস্থিতি লক্ষ করা গেছে, যা এখন বর্তমানে বিভিন্ন নেক্সাস (৪,৭,১০) ডিভাইসে পরীক্ষামূলকভাবে চলছে বলে জানা গেছে। এগুলো এখনো গুজবের পর্যায়ে থাকলেও সম্প্রতি এইচটিসি এর ডেভেলপাররা অ্যান্ড্রয়েড ৪.৩ এর দুইটি ইউনিক ফিচার প্রকাশ করেছেন যা এখন এই গুজবকে বেশ পাকাপোক্ত করে তুলেছে। চলুন এক পলকে দেখে নেয়া যাক সেসব ফিচার সমূহ।

Open GL ES 3.0

অ্যান্ড্রয়েড ৪.৩ জেলি বিনে থাকছে Open GL ES 3.0 যা মোবাইলের গ্রাফিক্সে যোগ করবে নতুন এক মাত্রা। কিন্তু এই ওপেন জিএল ইএস এর এই আপডেটেড ভার্সন বর্তমানে শুধু স্ন্যাপড্রাগন ৬০০ এর মতো চিপসেটেই সমর্থন করে থাকে। সুতরাং অনেক ব্যাবহারকারী এতে বিশেষ লাভবান হবেন না।

ব্লুটুথ লো এনার্জি

ব্লুটুথ ৪ অথবা ৩ এর সাহায্যে অনেক কম সময়ে অধিক পরিমাণে ডাটা আদান-প্রদান করা সম্ভব। কিন্তু এগুলো চার্জের বেশ অপচয় করে। তাই ৪.৩ জেলীবিনে আসছে তুলনামূলক শক্তি সাশ্রয়ী ব্লুটুথ প্রযুক্তি যার কারণে চার্জের তেমন কোন অপচয় না করেই উচ্চগতিতে ডাটা আদান-প্রদান করা যাবে। এছাড়াও এর আরও বড় সুবিধা হলো নিরাপদে বিভিন্ন হেলথ-রিলেটেড ডিভাইসের সঙ্গে কানেকশন।

ব্লুটুথ লো এনার্জি সহজলভ্য হলে বিভিন্ন ফিজিক্যাল ডিভাইসের সঙ্গে ব্লুটুথের মাধ্যমে পেয়ার করে ব্যবহারকারীর স্বাস্থ্য সংক্রান্ত বিভিন্ন তথ্য অ্যান্ড্রয়েডেই পাওয়া যাবে। এসব তথ্যের মধ্যে রয়েছে হার্ট রেট প্রোফাইল, হেলথ থার্মোমিটার প্রোফাইল যেটি শরীরের তাপমাত্রা পরীক্ষা করে, গ্লুকোজ প্রোফাইল ইত্যাদি। অর্থাৎ, তুলনামূলক কম চার্জ খরচ করে কেবল ব্লুটুথই নয় বরং স্বাস্থ্য সংক্রান্ত নানা সেবা-সুবিধা পেতে পারবেন ব্যবহারকারীরা।

অ্যান্ড্রয়েড ৫.০ কি লাইম পাই আসার কথা থাকলেও অনেকেই ধারণা করছেন বড় ধরনের কোনো পরিবর্তন আনার জন্য সেই সংস্করণকে আরও পিছিয়ে দিয়ে অ্যান্ড্রয়েড ৪.৩ জেলি বিন মাইনর আপডেট দেয়ার পরিকল্পনা করছে গুগল। তাই অ্যান্ড্রয়েড ৪.৩-এ আরও সুবিধা থাকলেও চোখে পড়ার মতো নতুন তেমন কিছু নাও থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে।

অ্যান্ড্রয়েডের নতুন আপডেট মূলত গুগলের নেক্সাস ডিভাইসগুলোতেই আগে আসে। অ্যান্ড্রয়েডের এই নতুন আপডেট পাওয়ার জন্য আপনি নেক্সাস ডিভাইস কিনবেন কি? আপনার মতামত জানান নিচের মন্তব্যের ঘরে।

  • nice post ….

  • zonayedpca

    ধন্যবাদ

  • লিটু কার্টার

    শুধুমাত্র নতুন আপডেট ব্যাবহার করার জন্য নেক্সাস কিনার পক্ষে আমি না 🙂 এতদিন যদিও ছিলাম নেক্সাসের পক্ষেই :p কিন্তু আমাদের সাধের অ্যান্ড্রয়েডের সাথে যুক্ত হয়েছে প্রিমিয়াম ডিজাইন !! আমার বেক্তিগত পছন্দে আপাতত উচ্চ মানের হার্ডওয়্যার এবং ডিজাইনকেই প্রাধান্য দিচ্ছি ।

    পোস্ট পড়ে ভাল লাগল 🙂 ★★★★☆

    • তুষার

      আপনাকেও পড়ার জন্যে ধন্যবাদ

  • rus_media

    Koidin agei ZL nilam. Xperiar ektai problem Update beshi slow. 4.2 e pailam na. 4.3 dite parbe kina sondeho. XS sell korsi 1 yr eo JB dite na parai

    • তুষার

      পাবেন কিছুদিন দেরিতে হলেও

  • Rony

    সুন্দর পোস্ট। কিন্তু আমি আপাতত এস ৪ এর সাথেই থাকতে চাই।