Racing Moto: বিনোদনের জন্য ছোট্ট কিন্তু দারুন একটি রেসিং গেম

রেসিং মটো

স্মার্টফোনের প্রাণ হলো অ্যাপ্লিকেশন। আর অ্যান্ড্রয়েডের এক নম্বর অবস্থানের পেছনে অ্যাপ্লিকেশন এর আধিক্য এবং সহজলভ্যতার ভূমিকা অনেক। অ্যান্ড্রয়েডের প্লে স্টোরে অ্যাপ্লিকেশন রয়েছে প্রায় ৭ লাখের মত। যার একটি বড় এবং গুরুত্বপূর্ন অংশ জুড়ে রয়েছে গেমস। নানা রকমের গেমস পাবেন প্লে স্টোরে। কিন্তু গেমসের মহা সমুদ্র থেকে ভাল একটি গেমস খুজে বের করা সহজ কাজ নয়। তাই আপনাদের সুবিধার জন্য আজ আপনাদের পরিচয় করিয়ে দিতে যাচ্ছি দারুন একটি মোটর সাইকেল রেসিং গেম এর সাথে। প্লে স্টোরে যা পুরোপুরি ফ্রি।

Racing Moto

পিসি বা মোবাইলে রেসিং গেম খেলেননি এমন লোক খুব কমই পাওয়া যাবে। বিশেষ করে তরুনেরা তো রেসিং গেমের মস্ত বড় ফ্যান। বেশিরভাগ ভাল মানের গেমই অনেক জায়গা নেয়। সেটা পিসিতে হোক আর মোবাইলে। তবে ছোট সাইজের গেমও যে আপনাকে চ্যালেঞ্জ ছুড়ে দিতে পারে সেই অভিজ্ঞতা আপনি পাবেন রেসিং মটো গেমটি খেলতে গিয়ে। গেমটির সাইজ মাত্র ৪.২ মেগাবাইট। আবার এক্সট্রা কোন ফাইলও ডাউনলোড করার প্রয়োজন নেই। কিন্তু অনেক বড় বড় গেমকে টেক্কা দিতে সক্ষম এই গেমটি।

রেসিং মটো।

গেমের মূল মেনু ও টিউটোরিয়াল শেষের স্ক্রিন।

গেমটি ওপেন করলেই চলে যাবেন গেমের হোম মেনুতে। অন্যান্য গেমের মত হাজারটা সেটিংস ঠিক করতে হবে না আপনাকে! খেলা শুরু করার পূর্বে MORE এ গিয়ে দেখে নিন আপনার বাইক গুলো। ৩ টি বাইক পাবেন আপনি। যার ১ম টি (ডিফল্ট) দিয়ে খেলা শুরু করবেন আপনি। আর বাকি ২ টি বাইক আপনাকে গেম খেলে নিদৃষ্ট পয়েন্ট অর্জন করে আনলক করে নিতে হবে। ৩০,০০০ পয়েন্ট অর্জন করার পর দারুন ডিজাইনের ২য় বাইকটি আনলক হবে যার নাম CARDUELIS। আর ৭০,০০০ পয়েন্ট হলে আনলক করতে পারবেন সবচেয়ে সুন্দর এবং গতিশীল TITAN নামক ৩য় বাইকটি। প্রথম দর্শনে ৩ টি বাইকই পছন্দ হবে আপনার যদি আপনি বাইকপ্রেমী হন। এবার ডিফল্ট বাইকের উপর এসে START চেপেই খেলা শুরু করে দিন।

রেসিং মটো

গেমের মূল অস্ত্র!

আপনাকে বাইক নিয়ন্ত্রন করতে হবে অ্যাক্সেলেরোমিটার সেন্সরের মাধ্যমে। খেলা শুরুর প্রথমেই আপনার পরীক্ষা নিবে গেমসটি যে আপনি চালানোর সঠিক পদ্ধতি বুঝতে পেরেছেন কি না। সফল হলেই মূল রেস শুরু হয়ে যাবে। রেস এর স্ক্রীনের একদম উপরে বাম পাশে দেখবেন আপনার লোগো ! যে বাইকের স্পিড বাড়ানোর সাথে সাথেই উল্লাস করবে চরম স্পীডে বাইক চালানোর মত ! যদিও খুবই সাধারন ব্যাপার তারপরেও এই গ্রাফিক্সটুকু আপনার নজর একবারের জন্য হলেও কাড়বে। আর আপনার লোগোর পাশেই দেখবেন আপনার অর্জন করা পয়েন্ট। যত গতিতে যেতে পারবেন পয়েন্ট তত দ্রুত বাড়বে।

এখানে আপনার কাজ মূলত ট্রাফিক কে সামলে এবং যত বেশি সম্ভব গতিতে এগিয়ে যাওয়া। আপনার চলার পথে বাধা সৃষ্টি করবে বিভিন্ন গাড়ি। আপনি যে রাস্তায় চালাবেন সেখানে আপনার বাইকের পাশাপাশি অনেক গাড়ি চলবে। তারা প্রয়োজনে-অপ্রয়োজনে ডান লেন-বাম লেন এ যাওয়া আসা করবে মূলত আপনার যাত্রা কে বাধাগ্রস্ত করার জন্য, তবে তারা লেন বদলায় সিগনাল দিয়ে। আপনাকে তাদের সিগনাল লাইটের দিকে লক্ষ রাখতে হবে সংঘর্ষ এড়ানোর জন্য। এই সকল প্রতিবন্ধকতা অতিক্রম করেই আপনাকে এগিয়ে যেতে হবে। তবে যদি তাদের সাথে সংঘর্ষ হয় তবে সেখানেই আপনার রেসের ইতি ঘটবে।

রেসিং মটো

লক্ষ্য রাখুন সামনের গাড়ির গতিবিধির উপর।

আপনার বাইকের স্পিড বুস্ট করতে স্ক্রিনের যে কোন স্থানে শুধু আঙ্গুল দিয়ে চেপে রাখুন। তবে স্ক্রিনের একদম নিচের দিকে আঙ্গুল দিলে চালাতে সুবিধা হয় কারন সেক্ষেত্রে সম্পূর্ন স্ক্রিন দেখা যায়। আপনি ৫X পর্যন্ত স্পিড পাবেন বুস্ট করে। স্পিড যত বেশি থাকবে পয়েন্টও তত বেশি দ্রুত বাড়বে। তবে যদি দেখেন যে বেশি স্পিডে চালাতে আপনার সমস্যা হচ্ছে তবে আঙ্গুল সরিয়ে স্বাভাবিক গতিতেই চালাতে থাকুন। কারন যত সামনে যাবেন গাড়ির ভিড়ও তত বাড়বে। সর্বোচ্চ স্কোর অর্জন করতে হলে আপনাকে এক সময় স্বাভাবিক গতিতে বাইক চালাতেই হবে। নইলে এক সময় নিয়ন্ত্রণ হারিয়ে চিৎপটাং হতেই হবে।

রেসিং মটো

রেস্ট ইন পিস!

Racing MOTO এর মূল চ্যালেঞ্জ হল নিজেকে ছাড়িয়ে যাওয়ার। আপনি হয়ত কয়েকদিনের চেষ্টাতেই ৭০,০০০ পয়েন্ট অর্জন করে সবগুলো বাইক আনলক করে ফেলতে পারবেন কিন্তু তারপরেও শেষ হবে না গেমটি। আপনার ক্ষমতার সর্বোচ্চ বিন্দু দেখাতে আপনাকে চালিয়ে যেতে হবে। যদি ১০০,০০০ পয়েন্ট অর্জন করতে পারেন তবেই বোঝা যাবে আপনি একজন খুব ভাল মানের বাইকার! ব্যাক্তিগতভাবে আমি মনে করি ১০০,০০০ পয়েন্টই হল অঘোষিত চ্যালেঞ্জ যেখানে আমি যেতে পেরেছি ৭৫,০০০ এর কিছু বেশি পর্যন্ত।

আর গেমটিকে আরো মজাদার করতে আপনার স্কোর আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন। এমনকি মাঝে মাঝে আপনার মোবাইলটা তাদের দিয়ে চ্যালেঞ্জ জানান আপনার সর্বোচ্চ স্কোর ভাঙ্গার জন্য! এভাবেই স্কোর ভাঙ্গা-গড়ার মাধ্যমে এগিয়ে যান আপনার বাইক নিয়ে।

ডাউনলোড

কিউআর কোড ড্রপবক্স ডাউনলোড লিংকের।

প্লে স্টোর লিংকঃ রেসিং মটো

ড্রপবক্স ডাউনলোড লিংকঃ রেসিং মটো

গেমটি তৈরি করেছে DROID HEN এবং এটি সম্পূর্ন ফ্রি। সাইজ মাত্র ৪.২ মেগাবাইট। বর্তমান ভার্শন ১.২.৬। প্লে স্টোরে এর রেটিং ৪.৫ (৫ এর মধ্যে)। গেমটি মুলত মোবাইলের জন্য। তবে আপনি ট্যাবলেটেও খেলতে পারবেন চাইলে। সেক্ষেত্রে রেজুলেশন একটু খারাপ লাগতে পারে আপনার কাছে। গেমসটি ভাল লাগল কি না তা জানান কমেন্টে। বন্ধুদের সাথে শেয়ারও করতে পারেন লাইক বা শেয়ার করে !

  • ভাল্লাগেনি 🙁

  • গেমটা সময় কাটানোর জন্য বস। কিন্তু আমার কেন যেন বোরিং লাগে। অনেক বেশি কঠিন। তাই খেলা হয় না।

    ধন্যবাদ রাজু ভাইকে।

    • ধন্যবাদ তো আপনাকে দিতে হয়। এমন একটা প্লাটফর্ম তৈরি করেছেন সেই জন্য !

      কি বলেন ভাই, এইটা কঠিন !! তবে ধৈর্যের একটা ব্যাপার আছে এখানে। আর আমি টার্গেট করে খেলি তো তাই ভালই লাগে। আর অন্যদের সাথে স্কোর শেয়ার করি ।

  • Sk. Foysal Alam

    ‘Death Moto’ গেম টি আমি খেলি সবচেয়ে বেশি।
    আপনার দেয়া গেম-এর মত প্রায় সবকিছুই আছে, তবে মূল ভাললাগা আছে অন্য বাইক আরোহীকে আক্রমন করে পয়েন্ট বাড়নো। আর গ্রাফিক্সও অনেক ভাল।
    এক বার খেলেই দেখুন, তাহলে হয়ত পোষ্টেরটা রেখে Death Moto -ই খেলবেন 🙂

    • বাহ আক্রমণ করতে পারলে তো ভালোই। 😀 দেখা দরকার।

    • f4fahad

      death moto টা আমিও খেলি খুবি addictive গেম
      আমি শুয়ে খেলার মত গেম prefer kori death moto amk boshe boshei khelte hoi 🙁

      তবে রিভিউ এর গেম টাও খেলবো 😀

      • সেন্সরের রেসিং গেম গুলো মনে হয় শুয়ে খেলতে পারবেন না ! সর্বোচ্চ উপুড় হয়ে খেলতে হবে !

    • আক্রমন করার মজাই আলাদা ! খেলে দেখব ইনশাআল্লাহ ।

  • টিনটিন

    এন্ডুর বাইক গেমগুলো পছন্দ হয়না। গ্রাফিক্স খুবই বাজে হয়। কার রেসিং গেমগুলোয় পুরা ৩ডি গ্রাফিক্স দিচ্ছে কিন্তু একটাও হাই গ্রাফিক্স ৩ডি মটো গেম বের হয়নি।

    • কথা সত্যি বলেছেন। মটর রেসিং নিয়ে তেমন ভালো গেম নেই অ্যান্ড্রয়েডে। তবে পিসিতেও তো মনে হয় নেই। :/

      • sarimkhan

        বাচ্চাকালের খেলা সেই RoadRash এর কথা মনে পড়ল। তবে এই গেম ইন্সটল দেওয়ার মত আকর্শনীয় মনে হলো না 😛

        • গেমটি খুবই সিম্পল। কিন্তু সবচেয়ে ভাল লাগে নিজেকে ছাড়িয়ে যাওয়া !

    • Raj

      Right kotha bolsen vai…….

    • আমার কাছে এটা ভাল লেগেছে কারন এটার শেষ নেই !

  • Seamuzzaman Nahid

    অভিনন্দন রাজু। আপনার লেখাগুলো ভাল হচ্ছে। ব্রাউজারের উপর একটা পোস্ট চাই। রিসেন্টলি Maxthon ব্রাউজার ইউস করা শুরু করেছি। অসাধারণ একটা ব্রাউসার। অন্যান্য ব্রাউজার নিয়েও লিখবেন আশা করছি।

    • ধন্যবাদ । এখানে এটাই আমার প্রথম পোষ্ট, পোষ্ট গুলো পেলেন কোথায় ?!? ডলফিন ব্রাউজার নিয়ে সজীব ভাই পোষ্ট করেছেন। বাকি গুলো বিবেচনায় থাকল !

      • Seamuzzaman Nahid

        বিবেচনায় রাখার জন্য ধন্যবাদ। আমার ধারণা ছিল আগের গেমের পোস্ট গুলোও আপনার লিখা ছিল। অফিসিয়াল কন্ট্রিবিউটর হিসেবে আরেকটু সৌজন্যমূলক রিপ্লাই আশা করি।

        • আমি দুঃক্ষিত ভাই। আপনি মাইন্ড করবেন আমি তা বুঝতে পারিনি। আমি যাস্ট মজা করেছিলাম। আমি আমার কমেন্ট উঠিয়ে নিচ্ছি।

          • Seamuzzaman Nahid

            ধন্যবাদ। মাইন্ড যা একটু করেছিলাম ভুলে গেলাম 🙂 Android Kothon কে নিজেদেরই সাইট মনে করি তাই অভিযোগটা তুলেছিলাম, ভাল থাকবেন।

            • 😀 ধন্যবাদ। অ্যান্ড্রয়েডকথন আমাদের সকলের ! তাই নয় কি সজীব ভাই ?

            • অবশ্যই। 🙂

  • Raj

    Dropbox er link diye khub valo korechen….play store theke kisu din dhore kisui load korte pari na….thanks sajib vai.

    • আপনাদের সুবিধার জন্যই তো এত আয়োজন ! তবে ড্রপবক্স এর গেমটার ভার্সন কিন্তু ১.১.৫ আর প্লে স্টোরে ১.২.৬ । যদিও চেঞ্জ নেই খুব বেশি।

  • Asifuzzaman Hridoy

    Ami agei khelsi, Khub Moja Lagse, Tobe sound quality ta aro valo krle darun hoto 😀